Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

কারাগারে পদায়নের জন্য ২০০ ডাক্তার চেয়ে চিঠি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:২৪, ৬ ডিসেম্বর ২০১৯

প্রিন্ট:

কারাগারে পদায়নের জন্য ২০০ ডাক্তার চেয়ে চিঠি

ঢাকা: দেশের ৬৪ কারাগারে জরুরি ভিত্তিতে প্রেষণে পদায়নের জন্য ২০০ ডাক্তারের তালিকা চেয়ে স্বাস্থ্য অধিদপ্তরে চিঠি দিয়েছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা ব্যাংক পার্সোনাল-৩ শাখার উপসচিব উম্মে রেহানা স্বাক্ষরিত চিঠিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের গত ১২ নভেম্বরের এক চিঠির বরাত দিয়ে বলা হয়, দেশের ৬৪ কারাগারে চিকিৎসক পদায়নের বিষয়টি অত্যন্ত জরুরি।

সেখানে আরো বলা হয়, ডাক্তারের অভাবে কারাগারে মানবেতর জীবন যাপন করছেন কারাবন্দিরা। এর আগে এক চিঠিতে কারা হাসপাতালসমূহে প্রেষণে চিকিৎসা প্রদানের জন্য ৩৩ দিনের মধ্যে ২০০ জন চিকিৎসকের একটি তালিকা চেয়ে পাঠালেও স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ সংক্রান্ত কোনো তথ্য পাঠানো হয়নি।

সূত্রে জানা গেছে, কারা চিকিৎসকের অনুমোদিত পদের সংখ্যা ১৪১টি, কিন্তু মাত্র ১০ জন কর্মরত আছেন। স্বাস্থ্যসেবা বিভাগ হতে প্রেষণে বদলির মাধ্যমে কারা চিকিৎসক নিয়োগ দেওয়ার বিধান রয়েছে। তাই সরাসরি বা চুক্তিভিত্তিক চিকিৎসক নিয়োগের কোনো সুযোগ নেই।

এর আগে, ২০১৮ সালের ২৮ জানুয়ারি ২০ জন চিকিৎসক কারাগারে পদায়ন করা হয়। এর মধ্যে মাত্র চার জন চিকিৎসক যোগ দিয়েছেন। বাকি ১৬ জন চিকিৎসক এখনো পর্যন্ত যোগদান করেননি।

বর্তমানে দেশে ৬৮ কারাগার আছে। যার মধ্যে ১৩টি কেন্দ্রীয় কারাগার এবং ৫৫টি জেলা কারাগার। এসব কেন্দ্রীয় ও জেলা কারাগার মিলিয়ে বন্দি ধারণ ক্ষমতা ৪০ হাজার ৬৬৪ জন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer