Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

কানাডায় কঠোর নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিক্ষোভ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৫২, ৩ মে ২০২১

আপডেট: ১৩:১৯, ৩ মে ২০২১

প্রিন্ট:

কানাডায় কঠোর নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিক্ষোভ

টানা দুই বছর ধরে করোনাভাইরাসের প্রদুর্ভাবের কারণে কার্যত গৃহবন্দি থেকে হাঁপিয়ে উঠেছেন কানাডার ভ্রমণপিপাসু মানুষ। এ কারণে কয়েক হাজার বিক্ষুব্ধ মানুষ শনিবার মন্ট্রিলের অলিম্পিক স্টেডিয়ামে সরকারের কঠোর স্বাস্থ্যবিধি ও নিষেধাজ্ঞার বিরুদ্ধে  সমাবেশ করেছেন।

সমাবেশের শুরুতে কয়েকজন বিক্ষোভকারীকে পুলিশ আটক করে। সমাবেশে মাস্ক, কারফিউ ও হেলথ পাসপোর্টের বিরুদ্ধে অবস্থান নেন বিক্ষোভকারীরা।বিক্ষোভকারীদের অনেকে বলেন, `নো মোর কারফিউ, নো মোর লকডাউন- উই ওয়ান্ট ফ্রিডম`। এ সময় সেখানে প্রচুরসংখ্যক পুলিশের উপস্থিতি লক্ষ্য করা গেছে। দেশটির সংবাদমাধ্যমগুলো বলছে— সমাবেশে প্রায় ৩০ হাজার বিক্ষোভকারী অংশ নেন।কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই সমাবেশকে ‘খুবই হতাশাজনক’ বলে উল্লেখ করেছেন।

কুইবেকে সম্প্রতি অনুষ্ঠিত যে কোনো সমাবেশের চেয়ে এটি ছিল সবচেয়ে বড় গণজমায়েত। বিক্ষোভকারীদের অধিকাংশেরই মুখে মাস্ক ছিল না। সামাজিক দূরত্ব মানারও কোলো লক্ষণ ছিল না।তারা করোনা প্রতিরোধে সরকারের নেওয়া নিষেধাজ্ঞাকে অন্যায্য বলে দাবি করেন। তারা মাস্ক বাধ্যতামূলক করার সমালোচনা ও জানুয়ারি থেকে জারি থাকা কারফিউর বিরুদ্ধেও কথা বলেন।

সমাবেশের আয়োজকরা করোনা প্রতিরোধে নেওয়া স্বাস্থ্যবিধি বাতিলের দাবি জানান।সর্বশেষ তথ্যানুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১২ লাখ ৩৪ হাজার ১৮১ জন, মৃত্যুবরণ করেছেন ২৪ হাজার ৩০০  এবং সুস্থ হয়েছেন ১১ লাখ ২৬ হাজার ১৩৮ জন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer