Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

কান উৎসবে স্বর্ণ পাম জিতলো ‘তিতান’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:২৬, ১৮ জুলাই ২০২১

প্রিন্ট:

কান উৎসবে স্বর্ণ পাম জিতলো ‘তিতান’

এবারের (৭৪তম) কান উৎসবে স্বর্ণ পাম জিতলো ফরাসি নির্মাতা জুলিয়া দুকোরনোর সিনেমা ‘তিতান’। এর মাধ্যমে সুদীর্ঘ ২৮ বছর পর কোনও নারী নির্মাতার সিনেমা জিতেছে কান উৎসবের সবচেয়ে বড় এ পুরস্কার।

শনিবার স্থানীয় সময় সাড়ে ৭টায় (বাংলাদেশ সময় সাড়ে ১১টা) পালে দে ফেস্টিভাল ভবনে কান চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগের বিভিন্ন ক্যাটাগরির পুরস্কার ঘোষণা করেন উৎসবের প্রধান বিচারক যুক্তরাষ্ট্রের নির্মাতা স্পাইক লি।

উৎসবের শেষভাগে স্বর্ণ পাম বিজয়ী চলচ্চিত্রের নাম ঘোষণার কথা থাকলেও শুরুতেই ‘তিতান’র নাম ঘোষণা করে নাটকীয়তার জন্ম দেন লি। পরক্ষণেই নিজের বক্তব্য ফিরিয়ে নেন তিনি। উৎসবজুড়ে রুদ্ধশ্বাস অপেক্ষার পালা শেষে আনুষ্ঠানিকভাবে ‘তিতান’র নামই ঘোষণা করা হয়। ৩৭ বছর বয়সী জুলিয়ার হাতে স্বর্ণ পাম তুলে দেন শ্যারন স্টোন।

এর আগে নারী নির্মাতা হিসেবে ১৯৯৩ সালে প্রথমবার স্বর্ণ পাম জিতেছিলেন নিউজিল্যান্ডের জেন ক্যাম্পিয়ন। তার ২৮ বছর পর দ্বিতীয়বারের মতো নারী নির্মাতা হিসেবে কানের ইতিহাসে জায়গা করে নিলেন জুলিয়া। পরিচালনার পাশাপাশি সিনেমার গল্প ও চিত্রনাট্য লিখেছেন তিনি নিজেই।

৬ জুলাই থেকে দক্ষিণ ফ্রান্সের কান শহরে শুরু হওয়া এ উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে বিশ্বের বিভিন্ন দেশের ২৪টি সিনেমা নির্বাচিত হয়। প্রায় দুই সপ্তাহ ধরে ছবিগুলো প্রদর্শনের পর শনিবার (১৭ জুলাই) রাতে উৎসবের সমাপনী দিনে পুরস্কারপ্রাপ্ত সিনেমাগুলোর নাম ঘোষণা করা হয়।

এ প্রতিযোগিতায় যৌথভাবে গ্র্যাণ্ড পিক্স পুরস্কার পেয়েছে ‘অ্যা হিরো’, ‘কমপার্টমেন্ট নম্বর সিক্স’।

জুরি পুরস্কার পেয়েছে আহেদ’স নি’ ও ‘মেমোরিয়া’। সেরা পরিচালক হয়েছেন ‘আনেট’ নির্মাতা লিও ক্যারাক্স, সেরা অভিনেতা ল্যান্ডি জোনস, সেরা অভিনেত্রী রেনেট রেইসভে, সেরা চিত্রনাট্যের পুরস্কার পেয়েছেন হামাহুচি ও তাকামাসা (ড্রাইভ মাই কার) ক্যামেরা দ’র পেয়েছে মুরিনা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer