Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

কাঁঠালবাড়ি-শিমুলিয়ায় আবার ফেরি চলাচল শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৪৮, ১৯ জুলাই ২০২০

প্রিন্ট:

কাঁঠালবাড়ি-শিমুলিয়ায় আবার ফেরি চলাচল শুরু

মাদারীপুরের কাঁঠালবাড়ি ও মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌপথে দুদিন বন্ধ থাকার পরে আজ রোববার সকাল ছয়টা থেকে সীমিত আকারে শুরু হয়েছে ফেরি চলাচল।তীব্র স্রোতের কারণে ফেরিগুলো পার হতে নির্ধারিত সময়ের চেয়ে দ্বিগুণেরও বেশি সময় চলে যাচ্ছে। এতে দুর্ভোগের শিকার হচ্ছেন যাত্রী ও পরিবহনশ্রমিকেরা।

ফেরি চলাচল ব্যাহত হওয়ায় ঘাটের উভয় পাড়ে আটকা পড়েছে কয়েক শ যানবাহন। এগুলোর মধ্যে সিংহভাগই পণ্যবাহী ট্রাক।

বিআইডব্লিউটিসি কাঁঠালবাড়ি ফেরিঘাট সূত্র জানায়, পদ্মা নদীর পানি বিপৎসীমার ৫৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় কাঁঠালবাড়ি ফেরি ও লঞ্চ ঘাটের পন্টুনের চারপাশ পানিতে তলিয়ে যায়। নদীতে অস্বাভাবিক হারে পানি বৃদ্ধির পাওয়ায় মাঝ নদীতে দেখা দেয় তীব্র স্রোত। স্রোতের বেগ সামলাতে না পেরে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে চলাচলরত ফেরিগুলোকে গত শুক্রবার সকাল আটটা থেকে সাময়িক সময়ের জন্য বন্ধ করে দেওয়া হয়।

শনিবার বিকেলে এই নৌপথে দুটি ফেরি পরীক্ষামূলক ছাড়া হয়। ফেরি দুটি স্রোতের বেগ সামলে শিমুলিয়া পৌঁছাতে দ্বিগুণেরও বেশি সময় নেয়। রাতে স্রোতের তীব্রতা একই থাকায় আর কোনো ফেরি ছাড়া হয়নি। আজ সকাল থেকে স্রোতের বেগ কিছুটা পরিবর্তন হলে রো রো দুটি, তিনটি কে-টাইপ ও একটি মাঝারি বর্ণের ফেরি চলাচল শুরু করে।

ঘাটে খোঁজ নিয়ে জানা যায়, ফেরি চলাচল ব্যাহত হওয়ায় লঞ্চ ও স্পিডবোটে যাত্রীদের চাপ রয়েছে। এসব নৌযান পদ্মার স্রোতের তীব্রতা উপেক্ষা করে বেশ ঝুঁকি নিয়েই পদ্মা পাড়ি দিচ্ছে। দুদিন ফেরি চলাচল বন্ধ থাকায় উভয় ঘাটে আটকা পড়েছে অন্তত ছয় শতাধিক যানবাহন। ঘাটের চারটি টার্মিনালসহ সংযোগ সড়ক ও কাঁঠালবাড়ি ফেরিঘাটের আধা কিলোমিটারজুড়ে যানবাহনের দীর্ঘ সারি।

বিআইডব্লিউটিসি কাঁঠালবাড়ি ফেরিঘাটের ব্যবস্থাপক আবদুল আলীম বলেন, তীব্র স্রোতের কারণে ফেরিগুলো পারাপার হতে দুই থেকে আড়াই ঘণ্টা সময় চলে যাচ্ছে। স্রোত আরও বাড়লে বা নদীতে পানি বাড়লে ফেরি চলাচল যেকোনো সময় বন্ধ করে দেওয়া হতে পারে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer