Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

কলকাতা শহরে নিম গাছের মড়ক! বিশেষজ্ঞরা কী বলছেন?

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৫৭, ৬ জুন ২০২২

প্রিন্ট:

কলকাতা শহরে নিম গাছের মড়ক! বিশেষজ্ঞরা কী বলছেন?

মহানগর কলকাতায় ঘটে চলেছে একের পর এক মৃত্যু ।
না, এ মৃত্যু মিছিল কোন মানুষ বা কোন প্রাণীর নয়। মৃত্যু ঘটে চলেছে নিম গাছের।কলকাতা শহরের বুকে গত একমাস ধরেই এই উদ্বেগজনক চিত্র ধরা পড়ছে। নিম গাছের ওপরের দিকে পাতা যা কিনা ঔষধি গুণে ভরপুর ঝরে পড়ছে। তা ছাড়াও পাতা হলুদ হয়ে যাচ্ছে এবং শেষমেশ ক্ষয় হয়ে যাচ্ছে। এক ধরনের ছত্রাকের সংক্রমণে এই অবস্থা বলছেন বিশিষ্ট বিশেষজ্ঞেরা। খবর আজকাল’র

এটা প্রথম শুরু হয়েছিল টালিগঞ্জ এলাকা থেকে জানিয়েছেন বায়ো-ডাইভার্সিটি বোর্ডের চেয়ারম্যান হিমাদ্রী শেখর দেবনাথ। এ প্রসঙ্গে তিনি জানান যে তাঁদের টিম কী ধরনের ছত্রাকের সংক্রমণ হয়েছে তা প্রায় ধরে ফেলেছে এবং প্রয়োজনীয় ওষুধ দিয়েছে, ফলস্বরূপ কিছু কিছু গাছ সুস্থ হয়েছে। তিনি জানান অনেক কারণেই এটা হতে পারে। বহুদিন ধরে উচ্চ তাপমাত্রা তার মধ্যে একটা।’ অর্থাৎ উষ্ণায়ন অবশ্যই নিম গাছের মৃত্যুর একটা বড় কারণ।

জানা গেছে, অভিজাত টালিগঞ্জ ক্লাবে নিম গাছের এ ধরনের রোগ প্রথম ধরা পড়েছিল। তখন ওষুধ দেওয়া হয়। কিন্তু এক মাসের মধ্যে মহানগরীর একাধিক জায়গায় এই ঘটনা ঘটেছে। বিশেষজ্ঞেরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে এমনটা হতে পারে। বায়ো-ডাইভার্সিটি বোর্ডের সঙ্গে পশ্চিমবঙ্গ সরকার এই বিষয়টি নিয়ে অত্যন্ত চিন্তিত। কারণ চিকিৎসা ক্ষেত্রে নিম গাছের ব্যবহার বহুল পরিমানে হয় এবং অর্থনীতিতেও নিম গাছের অবদান রয়েছে। কলকাতায় প্রায় ২০০০ মতো নিম গাছে রয়েছে। প্রসঙ্গত, পুনে, নাগপুর এবং তেলঙ্গনায় আগে একই সমস্যা হয়েছিল।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer