Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

কলকাতা পৌরনিগমের রেকর্ডে রবীন্দ্রনাথ কবি নন, জমিদার!

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৪৬, ৯ আগস্ট ২০২২

প্রিন্ট:

কলকাতা পৌরনিগমের রেকর্ডে রবীন্দ্রনাথ কবি নন, জমিদার!

নোবেল জয়ী সাহিত্যিক, কবি, লেখক কোনটাই নয় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। অবাক হলেন? ঠিক এমনি এক তথ্য উঠে এসেছে রবীন্দ্রনাথ ঠাকুরের ৮১তম প্রয়াণ দিবসে।

গতকাল সোমবার (২২ শ্রাবণ) কলকাতা পৌরনিগমের লেখ্যাগার থেকে উদ্ধার হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু সম্পর্কিত একটি সরকারি খাতপত্র। লেখ্যাগারের পুরনো দস্তাবেজ ঘাঁটতে ঘাঁটতে সেই খাতপত্র স্থানীয় একটি সংবাদ মাধ্যমের হাতে এসেছে।

ওই সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, সমগ্র বিশ্বে যিনি বরেণ্য, যিনি নোবেল জয়ী সাহিত্যিক, তথা সমগ্র বিশ্বের কবি তিনি কিন্তু কলকাতা পৌরনিগমের সংগ্রহশালার লেখ্যাগারের ওই খাতপত্রে কলকাতার জমিদার পরিচয়ে পরিচিত। রবীন্দ্রনাথ ছিলেন কলকাতার জমিদার। কবিগুরুর মৃত্যুর দিন শহর কলকাতায় কত লোক সমাগম হয়েছিল, তৎকালীন সময়কার গেজেটে কবির মৃত্যুর পর বিশেষ এক সংখ্যায় এখনো সেই তথ্য সংরক্ষিত আছে।

তৎকালীন সময়ে মৃত্যু সনদে ব্যক্তির ধর্ম, সামাজিক শ্রেণি এবং জীবিকা উল্লেখ করা থাকত। আর পাঁচজন সাধারণ মানুষের মতো রয়েছে কবিগুরুর মৃত্যু পরবর্তী নথিও। বিশ্ববরেণ্য কবিকে সেখানে জমিদার বা ল্যান্ডওনার হিসেবে উল্লেখ করা হয়েছে। ওই মৃত্যু শংসাপত্রে ডাক্তার হিসেবে সই করেছেন বিধানচন্দ্র রায়।

তৎকালীন সময়ে মৃত্যু সনদ তৈরির আগে কোনো ব্যক্তির মৃত্যুর সংক্রান্ত তথ্য তোলা হতো শ্মশানে থাকা একটি নির্দিষ্ট খাতপত্রে। শ্মশান থেকে ওই খাতপত্রে চলে আসত কলকাতা পৌরনিগমের মূল সদর দফতরে। এখনো সেখানেই সযত্নে রক্ষিত রয়েছে কবিগুরুর এই সম্পদ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer