Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

করোনায় জাতীয় কবিতা উৎসব স্থগিত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৪৫, ১৭ জানুয়ারি ২০২১

প্রিন্ট:

করোনায় জাতীয় কবিতা উৎসব স্থগিত

ঢাকা: করোনাভাইরাস সংক্রমণের কারণে এবারের জাতীয় কবিতা উৎসব স্থগিত করা হয়েছে। রোববার অনুষ্ঠিত জাতীয় কবিতা পরিষদের কার্যনির্বাহী কমিটির সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয় বলে সংগঠনের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

স্বৈরাচার এরশাদ সরকারের বিরুদ্ধে আন্দোলনের প্রক্ষাপেট ১৯৮৭ সালে যাত্রা শুরু করে জাতীয় কবিতা উৎসব প্রতি বছর ১ ও ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতো। বইমেলার পাশাপাশি এই উৎসবও সাংস্কৃতিক অঙ্গণের অন্যতম অনুষঙ্গ হয়ে উঠেছে। করোনা পরিস্থিতির কারণে এবার বইমেলাও পহেলা ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠিত হচ্ছে না।

জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি ড. মুহা. সামাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কবি তারিক সুজাতের পরিচালনায় সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয় যে, করোনা উদ্ভূত পরিস্থিতিতে জাতীয় কবিতা উৎসব-২০২১ ফেব্রুয়ারির ১ ও ২ তারিখ অনুষ্ঠিত হবে না। পরবর্তী সময়ে সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে উৎসবের তারিখ ও সময় ঘোষিত হবে।

সভার শুরুতে জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, শিল্পী মুর্তজা বশীর, কবি বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর, সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, শিল্পী আজাদ রহমান, অজয় কর, অভিনয়শিল্পী আলী যাকের, কবি আবুল হাসনাত, কথাসাহিত্যিক রাহাত খান, কথাসাহিত্যিক রশীদ হায়দার, কবি আলম তালুকদার, নাট্যকার মান্নান হীরা, কবি হিমেল বরকত, কবি আয়াত আলী পাটওয়ারীসহ শিল্প-সাহিত্য অঙ্গণ ছাড়াও বিভিন্ন অঙ্গণের যারা প্রয়াত হয়েছেন তাদের প্রতি সম্মান ও শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer