Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

করোনায় আক্রান্ত রোগী বহনে বিশেষ হেলিকপ্টার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:১৯, ৭ এপ্রিল ২০২০

আপডেট: ১৭:২২, ৭ এপ্রিল ২০২০

প্রিন্ট:

করোনায় আক্রান্ত রোগী বহনে বিশেষ হেলিকপ্টার

ঢাকা :করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের বহনের জন্য প্রস্তুত করা হচ্ছে বিমান বাহিনীর একটি বিশেষ হেলিকপ্টার।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আবদুল্লাহ ইবনে জায়েদ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, বিমান বাহিনীর পক্ষ থেকে একটি হেলিকপ্টার প্রস্তুত করছি। এ বিষয়ে প্রেস ব্রিফিং করে বিস্তারিত জানানো হবে।

তিনি বলেন, যদি করোনাভাইরাসে আক্রান্ত কোনো রোগী দ্রুত স্থানান্তর করার প্রয়োজন হয়, তবে এই হেলিকপ্টারে তাদের ঢাকার বাইরে থেকে ঢাকায় অথবা প্রয়োজনীয় স্থানে নেয়া হবে।

সূত্র জানায়, ইতোমধ্যে বিমান বাহিনীর হেলিকপ্টার পরিচালনাকারী সদস্যরা পিপিই পরে একজন ডামি রোগীকে এক জায়গা থেকে অন্য জায়গায় বহনের অনুশীলন করেছেন। এডব্লিউ-১৩৯ মডেলের একটি হেলিকপ্টারের অর্গানিক স্ট্রেচারকে মোডিফাই করে করোনা রোগী বহনের জন্য প্রস্তুত করা হয়েছে।

জানা গেছে, স্ট্রেচারটি এসএসের ফ্রেম এবং দড়ি দিয়ে তৈরি। কাভারটি মোটা প্লাস্টিকের তৈরি। শয়নকক্ষে আগে থেকেই অক্সিজেন মাস্কের ব্যবস্থা থাকবে। প্রথমে রোগীকে স্ট্রেচারে রেখে অক্সিজেন মাস্ক পরিয়ে দেয়া হবে এবং সাথে সাথে কাভারের জিপারটি ক্লোজ করে দেয়া হবে। এ পুরো প্রক্রিয়াটি হেলিকপ্টারের বাইরে একটি নির্ধারিত জায়গায় করা হবে যাকে হ্যান্ডলিং রুম বলা হয়। প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার পর অক্সিজেনের সিলিন্ডারসহ মেডিকেল ট্রলি ব্যবহার করে রোগীকে হেলিকপ্টারে নিয়ে যাওয়া হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer