Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

করোনায় আক্রান্ত মুক্তিযোদ্ধা ও প্রখ্যাত শিল্পী সুজেয় শ্যাম

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:২৬, ৩১ মে ২০২০

প্রিন্ট:

করোনায় আক্রান্ত মুক্তিযোদ্ধা ও প্রখ্যাত শিল্পী সুজেয় শ্যাম

ছবি: সংগৃহীত

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সুরকার ও সংগীত পরিচালক মুক্তিযোদ্ধা সুজেয় শ্যাম করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সংগীত পরিচালক ফরিদ আহমেদ জানান, গতকাল শনিবার রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতাল থেকে এই শিল্পীর করোনা পজেটিভ রেজাল্ট পাওয়া গেছে। এরপর সেখানেই তাকে ভর্তি করানো হয়।

এর আগে, গত ২৬ মে শ্বাসকষ্ট জনিত সমস্যার কারণে এই শিল্পীকে শ্যামলীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। ২৭ মে নিয়ে যাওয়া হয় কুর্মিটোলা জেনারেল হাসপাতালে। সেখানে করোনা টেস্টের নমুনা সংগ্রহ করার পর বাসায় ফিরে যান এই শিল্পী। ৩০ মে ফলাফল পজেটিভ জানতে পারলে কুর্মিটোলা হাসপাতালে ভর্তি করা হয় জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই সংগীতশিল্পী।

মুক্তিযুদ্ধের সময়ে স্বাধীন বাংলা বেতারে প্রচারিত সুজেয় শ্যামের সুর করা গানগুলোর মধ্যে ‘বিজয় নিশান উড়ছে ঐ’, ‘রক্ত দিয়ে নাম লিখেছি, বাংলাদেশের নাম’, ‘আজ রণ সাজে বাজিয়ে বিষাণ’, ‘মুক্তির একই পথ সংগ্রাম’, ‘ওরে আয়রে তোরা শোন’, ‘আয়রে চাষি-মজুর কুলি’, ‘রক্ত চাই, রক্ত চাই’, ‘আহা ধন্য আমার’ উল্লেখযোগ্য।

হাছন রাজাকে নিয়ে নির্মিত ‘হাছন রাজা’ (২০০২) চলচ্চিত্রের সংগীত পরিচালনা করে পান প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার। চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলামের বিশেষ অনুরোধে এই চলচ্চিত্রের একটি গানেও কণ্ঠ দেন তিনি। পরবর্তী সময়ে ‘জয়যাত্রা’ ও ‘অবুঝ বউ’ চলচ্চিত্রের গানের সংগীত পরিচালনা করে যথাক্রমে ২০০৪ ও ২০১০ সালে একই পুরস্কার লাভ করেন তিনি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer