Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

করোনার মধ্যে ফের উত্তপ্ত হংকং

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:২৭, ২৪ মে ২০২০

প্রিন্ট:

করোনার মধ্যে ফের উত্তপ্ত হংকং

মহামারি করোনা সংক্রমণকে পিছনে ফেলে আবারও উত্তপ্ত হয়ে উঠেছে হংকং। দেশটিতে নতুন নিরাপত্তামূলক আইন পরিকল্পনা করছে চীন। এ ঘোষণার পর থেকেই গণতন্ত্রপন্থীদের মধ্যে ক্ষোভ বাড়তে থাকে।

চীনের এ পরিকল্পনা ঘোষণা দেয়ার পর রোববার প্রথম বিক্ষোভকারীরা চীনের দমননীতির বিরুদ্ধে বিক্ষোভে নামেন রাস্তায়। শহরের কেন্দ্রীয় অঞ্চলে বিক্ষোভ করেন কয়েক হাজার বিক্ষোভকারী। এ সময় তাদের ওপর কাঁদানে গ্যাস, মরিচের গুঁড়া ছুড়েছে পুলিশ।

হংকংয়ের নিরাপত্তা ইস্যুতে চীন একটি আইন পাস করতে যাচ্ছে। এ আইনে হংকংয়ে রাষ্ট্রদ্রোহ, বিচ্ছিন্নতাবাদ, ধ্বংসলীলার মতো বিষয় নিষিদ্ধ করার কথা বলা হয়েছে। আইনটি হলে হংকংয়ে কেউ বৈধভাবে নিজেদের অধিকার নিয়ে কথা বলতে পারবেন না। তারা স্বাধীনতার জন্য আন্দোলন করতে পারবেন না।

বর্তমানে হংকংয়ের নেতৃত্ব দিচ্ছেন প্রধান নির্বাহী ক্যারি লাম। তাকে দেখা হয় বেইজিংপন্থী রাজনৈতিক হিসেবে। তিনি এরই মধ্যে প্রস্তাবিত আইনের প্রতি সমর্থন দিয়েছেন এবং বলেছেন, এ আইন হলে হংকংয়ের স্বাধীনতা অপরিবর্তিত থাকবে।

রোববার শহরের ব্যস্ততম কজওয়ে বে এবং ওয়ান চাই এলাকায় সমবেত হন বিক্ষোভকারীরা। তারা সরকারি বিরোধী স্লোগান দিতে থাকেন এবং ব্যানার উড়াতে থাকেন। খসড়া ওই আইন সম্পর্কে ২৫ বছর বয়সী ভিনসেন্ট বলেছেন, সরকারের বিরোধিতা করে কথা বললে বা কিছু প্রকাশ করলে তাকেই অপরাধী বানানো হতে পারে এ প্রস্তাবিত আইনে। তাই মুখে মাস্ক পরে বিক্ষোভে নেমে পড়েন কয়েক হাজার গণতন্ত্রপন্থী।

চীনের এ পরিকল্পনার নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি এ আইনকে হংকংয়ের স্বাধীনতার মৃত্যুঘণ্টা বলে আখ্যায়িত করেছেন। গভীর উদ্বেগ প্রকাশ করেছে ব্রিটেন, অস্ট্রেলিয়া ও কানাডা। এমনিতেই ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে বাণিজ্য-বিরোধ এবং করোনা মহামারি নিয়ে সম্পর্কে টান টান উত্তেজনা বিরাজ করছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer