Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

করোনাভাইরাসের উৎস সন্ধানে নিরপেক্ষ তদন্তে রাজি চীন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৫৩, ১৯ মে ২০২০

প্রিন্ট:

করোনাভাইরাসের উৎস সন্ধানে নিরপেক্ষ তদন্তে রাজি চীন

করোনাভাইরাসের উৎস নিয়ে তদন্ত করে দেখার বিষয়ে এবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সমর্থন জানিয়েছেন।

সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গভার্নিং বডি ‘ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলির’ (ডব্লিউএইচএ) বৈঠকের উদ্বোধনী বক্তব্যে চীনের প্রেসিডেন্ট এ সমর্থনের কথা জানান। তবে তদন্ত অবশ্যই নিরপেক্ষভাবে’ হতে হবে বলে মন্তব্য করেছেন তিনি।

শি বলেন, ভাইরাসটি নিয়ন্ত্রণে চলে এলে পরে বিষয়টি সামগ্রিকভাবে খতিয়ে দেখা যেতে পারে। এ ধরনের তদন্ত অবশ্যই ‘বস্তুনিষ্ঠ এবং নিরপেক্ষভাবে’ হতে হবে।

করোনাভাইরাসের উৎস নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে তীব্র রেষারেষির মধ্যে সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রথম ভার্চুয়াল অধিবেশন শুরু হয়েছে।শুরুতেই এ অধিবেশনে করোনা মোকাবেলার পদক্ষেপ নিয়ে আন্তর্জাতিক তদন্তের দাবি জানিয়েছে কয়েকটি দেশ। তবে এর প্রতিবাদ জানিয়েছে চীন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধিবেশন সাধারণত তিন সপ্তাহব্যাপী হয়ে থাকে। তবে এবার শুধু করোনাভাইরাস নিয়ে আলোচনার জন্য দুই দিনের অধিবেশন ডাকা হয়েছে।

বৈঠকে করোনা মোকাবেলার পদক্ষেপ নিয়ে আন্তর্জাতিক তদন্তের দাবি জানিয়েছে কয়েকটি দেশ। নিরপেক্ষ তদন্ত চেয়েছে জার্মানি, ফ্রান্স, অস্ট্রেলিয়া, ভারতসহ ৬২টি দেশ। খসড়া প্রস্তাবও উত্থাপন করা হয়েছে। তবে এর তীব্র প্রতিবাদ জানিয়েছে চীন।

দেশগুলোর নেতৃত্ব দিচ্ছে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইউরোপীয় ইউনিয়ন। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ মহামারী মোকাবেলায় কী পদক্ষেপ নেয়া হয়েছে এবং এর থেকে কী শিক্ষা পাওয়া গেছে, তা নিয়ে তদন্তের দাবি জানানো হয়েছে। এছাড়া প্রস্তাবে ভাইরাসটির উৎস সন্ধানে আন্তর্জাতিক অন্যান্য সংস্থার সঙ্গে কাজের কথাও রাখা হয়েছে। এ প্রস্তাবনায় সুনির্দিষ্টভাবে চীনের নাম উল্লেখ করা হয়নি।

যুক্তরাষ্ট্রের মতো দেশগুলো করোনাভাইরাস নিয়ে তথ্য লুকোচাপা করার জন্য বেইজিংয়ের বিরুদ্ধে অভিযোগ করে আসছে। গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার কথা বলেছেন।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer