Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

করোনাভাইরাস: দেশে মারা যাওয়া অর্ধেকের বেশি ঢাকা বিভাগের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৬, ৯ জুলাই ২০২০

আপডেট: ১০:৩২, ৯ জুলাই ২০২০

প্রিন্ট:

করোনাভাইরাস: দেশে মারা যাওয়া অর্ধেকের বেশি ঢাকা বিভাগের

দেশে করোনাভাইরাসে মারা যাওয়াদের মধ্যে অর্ধেকের বেশি ঢাকা বিভাগের বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।বুধবার করোনা নিয়ে নিয়মিত বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত-মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ৪৬ জনসহ এ পর্যন্ত ২,১৯৭ জন মৃত্যুবরণ করেছেন। তাদের মধ্যে ঢাকা বিভাগে ১১১৬ জন (৫০.৮০ শতাংশ) মারা গেছেন।

এছাড়া চট্টগ্রাম বিভাগে ৫৭১ জন (২৫.৯৯ শতাংশ), রাজশাহী বিভাগে ১১০ জন (৫.০১ শতাংশ), খুলনা বিভাগে ১০৬ জন (৪.৮২ শতাংশ), বরিশাল বিভাগে ৮১ জন (৩.৬৯ শতাংশ), সিলেট বিভাগে ৯৫ জন (৪.৩২ শতাংশ), রংপুর বিভাগে ৬৬ জন (৩ শতাংশ) এবং ময়মনসিংহ বিভাগে ৫২ জন (২.৩৭ শতাংশ) মারা গেছেন।

নাসিমা সুলতানা জানান, বয়স বিবেচনায় মৃত্যুর হার যথাক্রমে ষাটোর্ধ্ব বয়সের ৯৬৬ জন, ৫১-৬০ বছরের মধ্যে ৬৩৯ জন, ৪১-৫০ বছরের মধ্যে ৩২৪ জন, ৩১-৪০ বছরের মধ্যে ১৫৭ জন, ২১-৩০ বছরের মধ্যে ৭৩ জন, ১১-২০ বছরের মধ্যে ২৫ জন এবং ০-১০ বছরের মধ্যে ১৩ জন।

কোভিড-১৯ পরিস্থিতির বর্ণনায় তিনি জানান, আইসিডিডিআরবি সরকারি সহায়তায় প্রথম থেকেই কোভিড-১৯ পরীক্ষায় একটি পরীক্ষাগার পরিচালনা করছে। বর্তমানে আইসিডিডিআরবি নিজস্ব ব্যবস্থাপনায় আরও একটি পরীক্ষাগার চালু করেছে যার নাম আইসিডিডিআরবি মলিকুলার ডায়াগনস্টিক ল্যাবরেটরি। এই পরীক্ষাগারটিসহ মোট ৭৫টিপরীক্ষাগারে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৫,৯৮৩টি এবংপরীক্ষা হয়েছে ১৫,৬৭২টি। মোট নমুনা পরীক্ষা হয়েছে ৮,৮৯,১৫২টি। গত ২৪ ঘণ্টায় ৩,৪৮৯ জন নতুন রোগীসহ এপর্যন্ত শনাক্ত ১,৭২,১৩৪ জন।

২৪ ঘণ্টায় ২,৭৩৬ জনসহ এপর্যন্ত সুস্থ হয়েছেন ৮০,৮৩৮ জন। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৪৬ জনের মধ্যে ৩৮ জন পুরুষ এবং আটজন নারী। এপর্যন্ত মৃত ব্যক্তিদের মধ্যে পুরুষ ১,৭৪১ জন এবং নারী ৪৫৬ জন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer