Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

করোনা শনাক্তে ২–৩ ঘণ্টায় পরীক্ষার ফল দিচ্ছে আইইডিসিআর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৩৬, ১৫ ফেব্রুয়ারি ২০২০

প্রিন্ট:

করোনা শনাক্তে ২–৩ ঘণ্টায় পরীক্ষার ফল দিচ্ছে আইইডিসিআর

ঢাকা: দুই থেকে তিন ঘণ্টার মধ্যে নতুন করোনাভাইরাস শনাক্তের পরীক্ষার ফলাফল দিতে পারছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটি বলেছে, এই ভাইরাসের সংক্রমণে ‘কোভিড–১৯’ রোগ নিয়ে বাংলাদেশের আতঙ্কিত হওয়ার কিছু নেই।

চীনফেরত ৩১২ জনকে ‘কোয়ারেন্টাইন’ অবস্থা থেকে আজ শনিবার ছেড়ে দেয়ার প্রক্রিয়া শুরু হবে। সংক্রমণের ঝুঁকি এড়াতে ১ ফেব্রুয়ারি থেকে তাদের আশকোনা হজ ক্যাম্পে রাখা হয়েছে।

শুক্রবার আইইডিসিআরের কার্যালয়ে কোভিড রোগ নিয়ে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে প্রতিষ্ঠানটির পরিচালক মীরজাদী সেব্রিনা এসব তথ্য দেন। এ সময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর।

এদিকে, পটুয়াখালীর কলাপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কর্মকর্তা চিন্ময় হালদার জানিয়েছেন, কোয়ারেন্টাইনে থাকা ২০ জন চীনা নাগরিক গতকাল কাজে যোগ দিয়েছেন। তারা পায়রা ১ হাজার ৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎকেন্দ্রে কাজ করেন। চীনে করোনাভাইরাসের সংক্রমণ দেখা দেয়ার পর এ মাসের শুরুতে তারা বাংলাদেশে ঢুকেছিলেন। তাদের নজরদারিতে রাখার জন্য পৃথক করে রাখা হয়। গতকাল পর্যন্ত কারও রোগের লক্ষণ দেখা না দেয়ার পরিপ্রেক্ষিতে তাদের কাজে যোগ দিতে বাধা নেই বলে জানিয়েছেন এই স্বাস্থ্য কর্মকর্তা।

গতকালের সংবাদ ব্রিফিংয়ে মীরজাদী সেব্রিনা বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ একাধিক প্রতিষ্ঠানের কাছ থেকে আইইডিসিআর করোনাভাইরাস শনাক্তকরণ রাসায়নিক বা রিএজেন্ট সংগ্রহ করেছে। এখন দুই থেকে তিন ঘণ্টার মধ্যে কোনো ব্যক্তির নমুনা (লালা, রক্ত) পরীক্ষার ফলাফল জানা সম্ভব হচ্ছে।

সরকার বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে ১০টি থার্মাল স্ক্যানারসহ আরও কিছু সরঞ্জাম চেয়েছে। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘আমাদের আতঙ্কিত হওয়ার কিছু নেই। বাংলাদেশে ঝুঁকি আছে, তবে উচ্চ ঝুঁকির দেশের তালিকায় বাংলাদেশ নেই।’ এ পর্যন্ত আইইডিসিআরের ল্যাবরেটরিতে একজন চীনা নাগরিকসহ মোট ৬২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। কারও নমুনায় করোনাভাইরাস ভাইরাস শনাক্ত হয়নি।

সিঙ্গাপুরে অবস্থানরত বাংলাদেশিদের পরিস্থিতি বর্ণনা করার সময় আইইডিসিআরের পরিচালক বলেন, কোভিডে আক্রান্ত চার বাংলাদেশির একজনের অবস্থা মারাত্মক বলে তাকে আইসিইউতে (নিবিড় পরিচর্যা কেন্দ্র) রেখে চিকিৎসা দেয়া হচ্ছে। অন্য তিনজনের হাসপাতালের বিশেষ ওয়ার্ডে চিকিৎসা চলছে। এ ছাড়া ছয়জন বাংলাদেশিকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

গতকাল সন্ধ্যায় সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে আইইডিসিআর জানিয়েছে, আজ বিকেলে আশকোনা হজ ক্যাম্পে কোয়ারেন্টাইনে থাকা বাংলাদেশিদের স্বাস্থ্য পরীক্ষা হবে। ১ ফেব্রুয়ারি এই ৩১২ জন বাংলাদেশিকে বিশেষ বিমানে করে চীনের উহান থেকে এনেছিল সরকার। আজ শনিবার তাদের কোয়ারেন্টাইনে থাকা ১৪ দিন পূর্ণ হচ্ছে। কারও শরীরে ভাইরাস থাকলে ১৪ দিনের মধ্যে রোগের লক্ষণ দেখা দেয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer