Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

করোনা মোকাবিলায় গিলিয়ডের ওষুধ ‘কার্যকর’: মার্কিন গবেষণা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:১৯, ৩০ এপ্রিল ২০২০

প্রিন্ট:

করোনা মোকাবিলায় গিলিয়ডের ওষুধ ‘কার্যকর’: মার্কিন গবেষণা

করোনাভাইরাসের বিরুদ্ধে একটি পরীক্ষামূলক ওষুধ কার্যকর প্রমাণিত হয়েছে যেটি বিশ্বজুড়ে কোভিড-১৯ এর সংক্রমণ রোধ ও এ ভাইরাস থেকে মৃত্যু রোধে বড় ভূমিকা পালন করতে পারে।বুধবার মার্কিন সরকারি কর্মকর্তারা বলেন, তারা এ ওষুধটি যথাসম্ভব উপযুক্ত রোগীদের কাছে পৌঁছে দেয়ার জন্য কাজ করবেন।

১ হাজার ৬৩ জন রোগীর ওপর পরিচালিত গবেষণায়, গিলিয়ড সায়েন্সেস (মার্কিন বায়োফর্মাসিউটিক্যাল সংস্থা)-এর ওষুধ রেমডিসিভির ব্যবহারে ১৫ দিনের জায়গায় ১১ দিনেই অর্থাৎ সুস্থ হওয়ার সময় ৩১ শতাংশ কমিয়ে আনার কথা জানান সংস্থাটির কর্মকর্তারা।

দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের চিকিৎসক ডা. অ্যান্থনি ফাউসি বলেন, ‘এটি প্রমাণ হয়েছে যে একটি ওষুধ এ ভাইরাসটিকে আটকাতে পারে।’

তিনি বলেন, ‘এটি একটি ভালো চিকিৎসা হবে। অন্য যেকোনো সম্ভাব্য চিকিৎসার জন্য এখন রেমডিসিভির বিরুদ্ধে বা তার সাথে মিলিয়ে পরীক্ষা করতে হবে।’

করোনাভাইরাসের চিকিৎসার জন্য এখন পর্যন্ত কোনো ওষুধ অনুমোদিত নয়। গত বছরের শেষের দিকে চীনে আবির্ভূত হওয়ার পর থেকে বিশ্বব্যাপী প্রায় ২ লাখ ২৮ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে এ ভাইরাসে। কোভিড-১৯ এর কার্যকর চিকিৎসা মহামারিটির সংক্রমণের ওপর গভীর প্রভাব ফেলতে পারে, কারণ এর ভ্যাকসিন তৈরিতে আরও এক বছর বা তার বেশি সময় লাগতে পারে।

ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালে ৪৯ জন রোগীর ওপর এ পরীক্ষা চালানো চিকিৎসক ডা. এলিজাবেথ হোমান জানান, প্রাথমিক এ ফলাফল প্রথম ৪৬০ জন রোগীর ওপর ভিত্তি করে দেয়া হয়েছে।

‘গবেষণায় এক হাজারেরও বেশি রোগী রয়েছেন। তাই এখনও অনেক তথ্য আসার বাকি এবং অনেক ফলাফল দেখা প্রয়োজন। তবে আমি আশাবাদী,’ যোগ করেন তিনি।

ইউএনবি নিউজ

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer