Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

করোনা ভাইরাসের প্রভাবে যুক্তরাষ্ট্রে বেকার ভাতার দরখাস্ত ৬৬ লাখ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:২৭, ৩ এপ্রিল ২০২০

প্রিন্ট:

করোনা ভাইরাসের প্রভাবে যুক্তরাষ্ট্রে বেকার ভাতার দরখাস্ত ৬৬ লাখ

ঢাকা : করোনা ভাইরাসের জেরে ভয়ঙ্কর অবস্থা মার্কিন যুক্তরাষ্ট্রে। পরিসংখ্যান জানাচ্ছে, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে ৬৬ লাখ মানুষ বেকার ভাতার দরখাস্ত করেছে। যার জেরে সহজেই অনুমেয়, করোনা কি ভয়ঙ্কর প্রভাব ফেলেছে মার্কিন মুলুকে।

বিশেষজ্ঞরা আগেই জানিয়েছিলেন, যুক্তরাষ্ট্রে বিপুল সংখ্যক ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকার ফলে, এছাড়াও বহু চাকরি যাওয়ার ফলে মার্চের ২৮ তারিখ বেকারত্ব বেড়ে হবে ৩০ থেকে ৬০ লক্ষ। সেই হিসাবই এবার মিলে গেল। মার্চের শেষে সংখ্যাটা ৬৬ লাখ।

গতকাল বৃহস্পতিবার এ সম্পর্কিত একটি তথ্য প্রকাশ্যে আসে। জানা যাচ্ছে, গত ১৪ মার্চ থেকে ১৯ মার্চ পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৩৩ লাখ মানুষ বেকার ভাতার দরখাস্ত করেছে। মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছে, এটি যুক্তরাষ্ট্রের ইতিহাসের সর্বকালীন রেকর্ড।

অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রে এখনও তার মারণ কামড় অব্যহত রেখেছে করোনা। প্রত্যেক দিন কয়েকশো মানুষের মৃত্যু হচ্ছে। ফলে যুক্তরাষ্ট্রের পরিণতি যে কি হবে, তা ভেবে এখনও আঁতকে উঠতে হচ্ছে।

বর্তমানে আমেরিকায় বাণিজ্যিক কাজকর্ম প্রায় সবই বন্ধ। যুক্তরাষ্ট্রে সাধারণ মানুষের এক-পঞ্চমাংশ লকডাউনে রয়েছে। মোটরগাড়ি কোম্পানিগুলো কারখানা বন্ধ রয়েছে। এই বছর মার্কিন যুক্তরাষ্ট্রের বেকারত্বের সংখ্যা ছিল সর্বনিম্ন, অথচ করোনার কারণে এখন তা ক্রমেই বাড়ছে।

অন্যদিকে আমেরিকান বিশেষজ্ঞরা জানাচ্ছেন, করোনা মহামারির জেরে মৃতের সংখ্যা পৌঁছাতে পারে ২ লাখে। ইতোমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে ৪০০০ জনেরও বেশি লোক মারণ ভাইরাস করোনার বলি হয়েছেন। এছাড়াও প্রায় ১,৯০,০০০ মানুষ এই ভাইরাসের কবলে পড়েছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer