Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

করোনা পরিস্থিতিতে পেছাল হংকংয়ের নির্বাচন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:০৬, ১ আগস্ট ২০২০

প্রিন্ট:

করোনা পরিস্থিতিতে পেছাল হংকংয়ের নির্বাচন

আগামী ৬ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য পার্লামেন্ট নির্বাচন এক বছরের জন্য পিছিয়ে দিয়েছে হংকং সরকার। নভেল করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় কোভিড-১৯ রোগের বিস্তার নিয়ে উদ্বেগের মধ্যে হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

হংকং গত জানুয়ারির পর থেকে মহামারির সবচেয়ে খারাপ সময় পাড়ি দিচ্ছে জানিয়ে ক্যারি ল্যাম জানান, বড় ধরনের জনসমাগম থেকে সংক্রমণের ঝুঁকি এড়াতে ও জনস্বাস্থ্য সুরক্ষার স্বার্থে নির্বাচন পেছানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকার এ সিদ্ধান্তকে সমর্থন করেছে বলেও জানান তিনি।

ক্যারি ল্যাম বলেন, ‘আমি যে ঘোষণা দিতে যাচ্ছি, তা গত সাত মাসের মধ্যে আমার নেওয়া সবচেয়ে কঠিন সিদ্ধান্ত। আমরা সুষ্ঠু, জননিরাপত্তা ও স্বাস্থ্যের দিক নিশ্চিত করতে চাই। এবং এটাও নিশ্চিত করা প্রয়োজন যে, নির্বাচনটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হোক। আর তাই এ সিদ্ধান্ত অপরিহার্য।

তবে বিরোধীদের অভিযোগ, সরকার মানুষকে ভোট দিতে না দেওয়ার জন্য মহামারিকে অজুহাত হিসেবে ব্যবহার করছে।হংকংয়ে সম্প্রতি কোভিড-১৯ সংক্রমণ বেড়ে গেছে। গতকাল শুক্রবার দেশটিতে নতুন ১২১ জনের ভাইরাস শনাক্ত হয়েছে।

হংকংয়ের আইন অনুযায়ী, যদি শহরের প্রধান নির্বাহী মনে করেন, নির্বাচন বাধাগ্রস্ত হচ্ছে অথবা গুরুতর দাঙ্গা ও প্রকাশ্য সহিংসতার কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে অথবা বিপজ্জনক পরিস্থিতির জন্য জনস্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকিতে পড়ছে, তাহলে নির্বাচন স্থগিত করা যেতে পারে। এ ছাড়া নির্ধারিত সময়ের অন্তত ১৪ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের নিয়ম রয়েছে। তবে জনসাধারণের নিরাপত্তার কথা বিবেচনা করে যদি প্রধান নির্বাহী চান, তাহলে তিনি নিয়ম পরিবর্তন করতে পারবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer