Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

কমলগঞ্জে সাবাড় হচ্ছে পাহাড়ি টিলা:হুমকির মুখে জীববৈচিত্র্য

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:২১, ৫ এপ্রিল ২০১৯

আপডেট: ২৩:২৭, ৫ এপ্রিল ২০১৯

প্রিন্ট:

কমলগঞ্জে সাবাড় হচ্ছে পাহাড়ি টিলা:হুমকির মুখে জীববৈচিত্র্য

ছবি : বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া উদ্যানের পাহাড়ি টিলা সংলগ্ন টিলাগাঁও গ্রামে ব্যক্তি মালিকানাধীন টিলা কেটে সাবাড় হচ্ছে। দীর্ঘদিন ধরে টিলার মাটি বিক্রি করায় ঐ টিলাভূমি নিশ্চিহ্ন হয়ে পড়ছে। ফলে বনের প্রাণী, জীববৈচিত্র্যের জন্য হুমকি হয়ে দেখা দিচ্ছে। উপজেলার মাধবপুর ইউনিয়নের অধীনস্থ ওই টিলাভূমি বিলীন হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যনের ডরমিটরি এলাকা ঘেষা টিলাগাঁও গ্রামের আবুল কাশেম (৪৫) এর ব্যক্তিগত পাহাড়ি টিলা কেটে মাটি বিক্রি চলছে। আইনে টিলা কাটা ও ভূমির রকম পরিবর্তন নিষিদ্ধ থাকলেও দীর্ঘদিন ধরে তার নিজস্ব উঁচু টিলা কেটে একদিকে মাটি বিক্রি করছেন আবার অন্যদিকে সমতল করে ফেলা হচ্ছে। স্থানীয় ভূমি খেঁকোদের কবলে পড়ে মাটি বিক্রি করে আর্থিক সুবিধা পাওয়ার লোভে টিলা কাটা চলছে।

তবে মিয়া টিলা কাটা আইনে নিষিদ্ধ থাকলেও কাশেম মিয়া এসব বিষয়ে ওয়াকিবহাল নয় বলে দাবি করেন। স্থানীয়দের কেউ কেউ বলছেন এই টিলা আসলেও কাশেম মিয়ার কি-না তা খতিয়ে দেখা দরকার। বনের গাঁ ঘেষা টিলাকে নিজের দাবি করে দীর্ঘদিন ধরে একটি চক্রের মাধ্যমে মাটি বিক্রি করছেন। বিষয়টি এলাকার লোকজন অবহিত থাকলেও কেউ কিছু বলছেন না। গ্রামবাসী বলেন, আমরা কিছু বলতে গেলে মাটি বিক্রয়কারী চক্রের রোষানলে পড়তে হবে। এসব টিলার ঝোপজঙ্গলে লাউয়াছড়া উদ্যানের বানরসহ বিভিন্ন ধরণের প্রাণি ঘুরে বেড়ায়। এমনকি খাবারের সন্ধানে প্রাণি লোকালয়ে এসেও হানা দেয়। অথচ বনের পাশে টিলা কাটার ফলে জীববৈচিত্রের জন্য হুমকির কারণ হয়ে দেখা দেবে।

এ ব্যাপারে জানতে চাইলে টিলার দাবিদার আবুল কাশেম বলেন, আমার নিজের ব্যক্তিগত টিলা কেটে কবরস্থান ভরাটের জন্য মাটি দিয়েছি। ভূমি সমতল করার জন্য কবরস্থানে মাটি দিয়েছি। আইনে নিষিদ্ধ বলে সেটি তার জানা নেই বলে জানান।

মাধবপুর ইউনিয়ন পরিষদের স্থানীয় ইউপি সদস্য মোতাহার হোসেন বলেন, আবুল কাশেম গরিব লোক। তিনি একটি মহলের ইন্ধনে দীর্ঘদিন ধরে টিলা কেটে মাটি বিক্রি করছেন। তবে টিলা কাটা আইনে নিষিদ্ধ থাকার বিষয়টি তাকে অবহিত করা হয়েছে।

মাধবপুর ইউপি চেয়ারম্যান পুষ্প কুমার কানু টিলা কাটার বিষয়টি স্বীকার করে বলেন, ব্যক্তিগত হলেও টিলা কাটা কিংবা ভূমির রকম পরিবর্তন আইনে নিষিদ্ধ। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করবেন বলে জানান। টিলা কাটার বিষয়টি সম্পর্কে কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আশেকুল হক বলেন, টিলা কাটা আইনত কোন বৈধতা নেই। টিলা কাটা রোধে উপজলা প্রশাসন দ্রুত পদক্ষেপ গ্রহণ করবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer