Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

কমলগঞ্জে কর্মহীন ২০ হাজার শ্রমজীবীর মানবেতর জীবন

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:১৯, ২ এপ্রিল ২০২০

প্রিন্ট:

কমলগঞ্জে কর্মহীন ২০ হাজার শ্রমজীবীর মানবেতর জীবন

ফাইল ছবি

মৌলভীবাজার: ‘ছেলে মেয়ে ও স্ত্রী নিয়া চার জনের সংসার। রিক্সা চালাইয়া দিনে যেটুকু আয় হয় তা দিয়েই সংসার চালাই। গত এক সপ্তাহ ধরে রিক্সা চালাই না, কোন আয় রোজগারও হচ্ছে না। এখন বাচ্চাদের খাবার যোগান কেমনে দিই?’- করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ঘরবন্দি মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার কালেঙ্গা এলাকার রিক্সা শ্রমিক খোকন মিয়া এভাবেই নিজের অসহায়ত্বেও কথা তুলে ধরছিলেন।

তিনি বলেন, ‘সরকারি কিংবা বেসরকারিভাবে কেউ কোন সহযোগিতা করেনি। খুবই দু:খ-কষ্টের মধ্যে দিন কাটাইছি। বর্তমানে কোন ধরণের সাহায্য সহযোগিতা না পাইলে না খেয়েই থাকতে হবে’

মৌলভীবাজার জেলা রিক্সা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক দুলাল মিয়া বলেন, ‘আমার দুই ছেলে দুই মেয়ে ও স্ত্রীসহ ৬ জনের সংসারের ব্যয়ভার বহন করতে হয় একমাত্র রিক্সা চালিয়ে। গত ২৬ মার্চ থেকে সরকারি নির্দেশনায় রিক্সা চালানো বন্ধ রেখে এখন অভাবের তাড়নায় জীবিকা নির্বাহ করা মোটেই সম্ভব নয়। সরকারি কিংবা বেসরকারি উদ্যোগে দ্রুত আর্থিক সহযোগিতা ও রেশন প্রদান না করলে বেঁচে থাকাই দায় হবে’

করোনা ভাইরাস কারনে সারাদেশের মতো মৌলভীবাজারের কমলগঞ্জে ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভার রিক্সা, ঠেলা, ভ্যান, হোটেল, সমিল, দিনমজুরসহ নানা পেশায় নিয়োজিত প্রায় ২০ হাজার মানুষ কর্মহীন অবস্থায় দিন কাটাচ্ছেন। এসব কর্মহীন মানুষের পাশে জনপ্রতিনিধিদেরও তেমন দেখা যাচ্ছে না। সরকারি ত্রাণের জন্য অপেক্ষায় হাজারো পরিবার। যখন ত্রাণ আসে তখন জনপ্রতিনিধিরা তৎপর হয়ে উঠেন।

সরকারিভাবে নগদ টাকাসহ প্রায় ২৩ টন জিআর চাল বরাদ্ধ হয়েছে। সেগুলো ২ হাজার ৩শ’ পরিবারকে বিতরণ জন্য চেয়ারম্যানদের কাছে হস্তান্তর করেছে উপজেলা প্রশাসন। ব্যাপক চাহিদা রয়েছে ত্রাণের। তবে সরকারি সহযোগিতার দিকে না চেয়ে পৌরসভার মেয়র, রহিমপুর ইউপি চেয়ারম্যন ও শমসেরনগর ইউপি চেয়ারম্যান নিজ নিজ অবস্থান থেকে কর্মহীনদের পাশে খাদ্য সহায়তা নিয়ে দাঁড়ানোর চেষ্টা করছেন।

রিক্সা শ্রমিক দুলাল আহমদ, রিপন ও সোহেল মিয়া বলেন, আয় রোজগার বন্ধ থাকায় এখন সন্তানাদি নিয়ে মানবেতর জীবন যাপন করছি। আমরা এখন পর্যন্ত কোন ধরণের সহায়তা পাইনি। সরকারিভাবে দ্রুত সহায়তা প্রয়োজন। সচেতন মহল বলেছেন. ভোট আসলে জনগনের জন্য মায়া কান্না হয়। কিন্তু দেশের এমন পরিস্থিতিতে জনগনের পাশে নেই জনপ্রতিনিধিরা। অথচ ৯টি ইউনিয়নের জনপ্রতিনিধিরা ইউনিয়নের নিজস্ব তহবিল হতে আপদকালীন সময়ে মানুষের পাশে দাঁড়ানো সম্ভব বলে মনে করছেন অনেকেই।

এ ব্যপারে কমলগঞ্জ পৌরসভার মেয়র জুয়েল আহমেদ বলেন, প্রধানমন্ত্রী আহবানে সাড়া দিয়ে পৌরসভার তহবিল ও নিজস্ব অর্থায়নে গরীবদের পাশে খাদ্য সামগ্রী বিতরণ অব্যাহত আছে। কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক বলেন, সরকারি ভাবে তনি দফায় ২৩ টন চাল ও নগদ টাকা এসেছে। ইতিমধ্যে ৫শ’ পরিবারকে সহযোগিতা করা হয়েছে। বাকী ত্রাণ দ্রুত পৌছানোর জন্য সংশ্লিষ্ট জনপ্রতিনিধিদের কাছে হস্তান্তর করা হয়েছে।

তিনি বলেন, ব্যক্তি উদ্যোগ কিছু জনপ্রতিনিধি ও প্রতিষ্ঠানিক উদ্যোগে কর্মহীন মানুষের পাশে দাঁড়িয়েছেন। তিনি মনে করেন, সরকারি ত্রাণের আশা না করে দ্রুত ব্যক্তিগত পর্যায়ে মানুষকে সহযোগিতা প্রয়োজন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer