Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

কমলগঞ্জে ইট ভাটায় পুড়ছে জমির উর্বর মাটি

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:২১, ১৬ ফেব্রুয়ারি ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কমলগঞ্জে ইট ভাটায় পুড়ছে জমির উর্বর মাটি

ছবি : বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : মৌলভীবাজারের কৃষি ভূমি ও বনাঞ্চল অধ্যুষিত কমলগঞ্জে শিক্ষা প্রতিষ্ঠান ঘেষে গড়ে উঠেছে ইটের ভাটা। যত্রতত্র ইটভাটার ঝাঁঝালো ধোঁয়ায় সরাসরি শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে ছয় বিদ্যালয়ের কয়েক হাজার কোমলমতি শিক্ষার্থী।

ভাটার তপ্ত আগুনে পুড়ছে ফসলি জমির উর্বর মাটি। কুন্ডলী পাকানো কার্বন-ডাই-অক্সাইড মিশ্রিত কালো ধোঁয়ার বিষ সর্বত্র ছড়িয়ে পড়ছে। ইটভাটা সমুহের কারণে ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের সন্মুখীন হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, উপজেলা সদরে কমলগঞ্জ বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয় ও কমলগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের বাউন্ডারী ঘেষা কৃষিজমির উপর একটি ইটভাটা,জালালিয়া এলাকায় বেগম জেবুন্নেছা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সীমানার দু’পাশ ঘেষে কৃষিজমির উপর ও মুন্সীবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়, কালিপ্রসাদ উচ্চ বিদ্যালয় এবং সাজেদা বারি কিন্ডার গার্টেন স্কুলের পার্শ্ববর্তী কৃষিজমির উপর রয়েছে বিশালাকৃতির ইটভাটা।

এছাড়াও উপজেলার ফসলি জমিতে রয়েছে আরো ১১টি ইটভাটা। বিদ্যালয় ঘেষা ইটভাটা সমুহের প্রায় দশ সহস্রাধিক শিক্ষার্থী ছাড়াও লোকালয়ের হাজার হাজার বাসিন্দা প্রতিনিয়ত ইটভাটার ধোঁয়ার কারণে স্বাস্থ্য ঝুঁকির মধ্যে রয়েছে।

সম্প্রতি সবক’টি ইটভাটায় ব্যাপকহারে কৃষিজমির উর্বর মাটি নিয়ে স্তুপীকৃত করা হচ্ছে এবং ধূলা  বালিতে পুরো এলাকা সয়লাব হচ্ছে। বিষয়টি নিয়ে স্থানীয় সচেতন মহলে রয়েছে তীব্র প্রতিক্রিয়া।

অনুসন্ধানে জানা যায়, ইট পুড়ানো নিয়ন্ত্রণ আইন ও বিধিমালা অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান, পাহাড়, গবেষণা প্রতিষ্ঠান এবং লোকালয় থেকে তিন কি.মি. দূরত্বের মধ্যে কোন ইটভাটা নির্মাণ করা যাবে না। এছাড়াও কৃষিজমিতে ইটভাটা তৈরীর আইনগত নিষেধ থাকলেও কৃষিজমি, ঘনবসতিপূর্ণ এলাকা, শিক্ষা প্রতিষ্ঠান ও বনাঞ্চলের পার্শ্ববর্তী বিভিন্ন স্থানে অপরিকল্পিতভাবে এসব ইট ভাটা স্থাপন করা হয়েছে।

গ্রামের দরিদ্র কৃষক অর্থাভাবে আবার কেউ কেউ সচেতনতার অভাবে ফসলি জমির উর্বর মাটি ইটভাটায় বিক্রি করছেন। সবকটি ভাটায় পরিবেশ আইন না মেনেই কোনমতে চিমনি লাগিয়ে ইট তৈরির হিড়িক চলছে।

স্থানীয় উন্নয়ন চিন্তক আহমদ সিরাজ, কমলগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হুমায়ুন কবির, কমলগঞ্জ বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয়, কালী প্রসাদ উচ্চ বিদ্যালয় এর প্রধান শিক্ষকসহ এলাকার লোকজন বলেন, বিদ্যালয়ের একেবারে সন্নিকটে ইটভাটা থাকায় শিক্ষক, শিক্ষার্থীদের জন্য এটি মারাত্মক ক্ষতির কারণ। এ বিষয়টি নিয়ে গত দু’বছর ধরে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়। তবে উপজেলা পরিষদের আইন শৃঙ্খলা কমিটির সভায় আলোচনা পর্যন্তই সীমাবদ্ধ।

তবে ইটভাটার মালিকরা দাবি করছেন তারা যথারীতি আইন কানুন মেনেই ইটভাটা স্থাপন করেছেন। এতে কোন সমস্যা হওয়ার কথা নয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. ইয়াহিয়া বলেন, শিক্ষা প্রতিষ্ঠান কিংবা লোকালয়ের পাশে ইটভাটার ফলে শ্বাসকষ্ট, কাশি, এলার্জি, নিউমোনিয়া সহ বিভিন্ন ধরনের রোগ বিস্তারের সম্ভাবনা রয়েছে। কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আশেকুল হক বলেন, এখানে আমি এসেছি কয়েক মাস হয়েছে। তবে ইটভাটার বিষয়ে খতিয়ে দেখা হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer