Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

কবি পদ্মনাভ অধিকারীর ৬৪তম জন্মদিন সোমবার

কাজী রকিবুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:০৭, ১১ অক্টোবর ২০২০

আপডেট: ২১:২২, ১১ অক্টোবর ২০২০

প্রিন্ট:

কবি পদ্মনাভ অধিকারীর ৬৪তম জন্মদিন সোমবার

ছবি: বহুমাত্রিক.কম

যশোর : ১২ অক্টোবর সোমবার বিশিষ্ট কবি, প্রাবন্ধিক ও গবেষক পদ্মনাভ অধিকারীর ৬৪তম জন্মদিন। ১৯৫৮ সালের এই দিনে তিনি যশোর পৌরসভার বকচরে জন্মগ্রহণ করেন।

পিতা-পদকর্তা ও ব্রিটিশ খেদাও আন্দোলনী শিক্ষক নলিনীকান্ত অধিকারী, মাতা-গৌরী অধিকারী। চারভায়ের মধ্যে কবি পদ্মনাভ অধিকারী সর্বকণিষ্ঠ। তার সাহিত্যের হাতেখড়ি সেজভাই ডাক্তার ও সাহিত্যিক মধুসূদন অধিকারীর কাছে ১৯৭৬ সালে এপ্রিল মাসে।

পদ্মনাভ অধিকারীর উল্লেখ্যযোগ্য গ্রন্থ: (১) যাব না, (২) অন্তরে অন্তরে, (৩) বিধ্বস্ত জনপদ (কাব্য), (৪) চিৎকার (৫)মর্তলোকে দিব্যরথ (কাব্য) (৬)ফেরারী, (৭) প্রহরী ও শিশু কিশোর (উপন্যাস) তিন পান্ডা-১ম খণ্ড, (৮) একবৃন্তে, (৯) মহর্ষিশী লালন সাঁই (১০) আধুনিকতা ও আধুনিক কবিতা প্রসঙ্গে (প্রবন্ধ)।

তিনি ইউরোপ, আমেরিকা ও অস্ট্রেলিয়ার বাংলা সংবাদপত্রে সাহিত্য পাতায় লিখে আসছেন দীর্ঘদিন ধরে। এ ছাড়া ভারত, বাংলাদেশের জাতীয় দৈনিক ও সাপ্তাহিক এবং মাসিক পত্রিকাতে ১৯৯২ সাল থেকে তার লেখা প্রকাশ হয়ে আসছে। এ পর্যন্ত তার কবিতা সহ, গল্প, প্রবন্ধ, গবেষণা ৬ শত এর অধিক প্রকাশ হয়েছে।

খুলনার মোহনা সাহিত্য ও সমাজ কল্যাণ সংগঠন কর্তৃক গবেষণা সাহিত্যের জন্য সম্মাননা (২০০৩), সিরাজগঞ্জের ক্যাপটেন মনসুর আলী সাহিত্য পরিষদ কর্তৃক আজীবন সম্মাননা (২০১২) লাভ করেন। তিনি রূপায়ণ সম্প্রদায় গবেষণা, সাহিত্য ও সংস্কৃতির এবং বিদ্রোহী সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি।

মাইকেল মধুসূদন দত্ত গবেষণা ফাউন্ডেশনের আজীবন সদস্য। সেই সাথে যশোর ইনস্টিটিউট,যশোর শিল্পকলা একাডেমি ও গ্লোবাল জার্নালিস্ট এসোসিয়েশনের উপদেষ্টা পর্ষদের সদস্য। তার সম্পাদিত সাহিত্য পত্রিকার নাম ‘বিদ্রোহী’। এছাড়া তার দশটি অন্তমিল কবিতার সুরারোপ ও স্বরলিপি করেছেন বেতারের কণ্ঠশিল্পি সাধন কুমার অধিকারী ও গোপীনাথ দাশ। আজকের এই দিনে তিনি সবার আশীর্বাদ কামনা করেছেন।

২০২১ সালের বইমেলায় প্রকাশের জন্য -১। এই হেমন্তে (কাব্য) ২। সিঙ্গেল মাদার (ছোট গল্প।)এর পান্ডুলিপি প্রস্তুত রয়েছে। কবি পদ্মনাভ অধিকারীর জন্মদিনে বিদ্রোহী সাহিত্য পরিষদের পক্ষ থেকে শুভেচ্ছা জানানো হয়েছে।

‘প্রতিভার বিকাশের চেয়ে বিনাশটাই হচ্ছে বেশি’

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer