Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

কবি জাকারিয়া চৌধুরীকে স্মরণ: স্মারকগ্রন্থ প্রকাশের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:০০, ১১ মে ২০২১

আপডেট: ১২:০০, ১১ মে ২০২১

প্রিন্ট:

কবি জাকারিয়া চৌধুরীকে স্মরণ: স্মারকগ্রন্থ প্রকাশের উদ্যোগ

ছবি- সংগৃহীত

মুক্তিযুদ্ধে প্রবাসী সংগঠক, সরকারের সাবেক উপদেষ্টা এবং উত্তরা মিডিয়া ক্লাবের সভাপতি কবি জাকারিয়া চৌধুরীর স্মরণ আলোচনা অনুষ্ঠিত হয়েছে। উত্তরা মিডিয়া ক্লাবের আয়োজনে এই স্মরণ আলোচনায় বিশিষ্টজনরা প্রয়াত এই কবির জীবনস্মৃতি, সৎ জীবনাদর্শ ও মুক্তিযুদ্ধে প্রবাসীদের সংগঠিত করতে তাঁর অনন্য অবদান নিয়ে আলোচনা করেন।

সোমবার বিকেলে রাজধানীর উত্তরার একটি রেস্তোরায় স্বাস্থ্যবিধি মেনে এই স্মরণ আলোচনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান থেকে প্রয়াত জাকারিয়া চৌধুরীর জীবন ও কর্ম নিয়ে তথ্যবহুল একটি স্মারকগ্রন্থ প্রকাশের উদ্যোগ নেয়া হয়। 

অনুষ্ঠানে রেডটাইমসবিডি’র সম্পাদক কবি সৌমিত্র দেব বলেন, ‘জাকারিয়া চৌধুরী নিঃসন্দেহে একজন মানবতাবাদী দেশপ্রেমিক রাজনীতিবিদ ছিলেন। সেই ব্রিটিশ শাসনামলে কিশোর জাকারিয়ার আদর্শ পুরুষ ছিলেন নেতাজী সুভাষচন্দ্র বসু। দেখতেন স্বাধীনতার স্বপ্ন। আমাদের মহান মুক্তিযুদ্ধেও তাঁর অসামান্য অবদান ছিল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছের মানুষ জাকারিয়া চৌধুরী লন্ডনে মুক্তিযুদ্ধকালে প্রবাসীদের স্বাধীন বাংলাদেশের পক্ষে সংগঠিত করেন। আমৃত্যু গণমাধ্যমের সঙ্গে ‍যুক্ত এই কৃতি পুরুষ একটি সৎ-নির্মোহ জীবনাদর্শ রেখে গেছেন আমাদের জন্য।’

অনুষ্ঠানের প্রধান অতিথি উত্তরা মিডিয়া ক্লাবের প্রধান উপদেষ্টা প্রবীণ সাংবাদিক ও লেখক আমিনুর ইসলাম বেদু বলেন, জাকারিয়া চৌধুরীর জীবনের উল্লেখযোগ্য দিক হলো ক্ষমতার শীর্ষে অবস্থান করেও তিনি অতিসাধারণ। তিনি ছিলেন সৎ জীবনাদর্শের এক উজ্জ্বল প্রতিভূ।  

রাশিদুল হাসান বুলবুলের সভাপতিত্বে ও ক্লাব সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম খানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নাফিস মাহবুব, মোহাম্মদ মাসুম বিল্লাহ, মায়ময়না খাতুন মনি প্রমুখ।এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের কাউন্সিলর ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সদস্য এবং উত্তরা প্রেস ক্লাবের সভাপতি মো: সেলিম কবির, আজাহারুল ইসলাম মোল্লা, আনহার সামাদ, সাইফুল ফারুকী, মুবিনুল ইসলাম, কামাল হোসেন, জাহাঙ্গীর আলম, সুমাইয়া জামান, মায়না খাতুন ময়না, প্রিয়াঙ্কা খান, মম আলী, খোকা আমীন প্রমুখ।

আলোচনা শেষে ইফতার পূর্ব দোয়ায় কবি জাকারিয়া চৌধুরী এবং উত্তরা মিডিয়া ক্লাবের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম খানের মরহুমা মাতার মাগফিরাত কামনা করা হয়। উত্তরা মিডিয়া ক্লাবের অনুষ্ঠানে সহযোগিতা দেয় অনলাইন বার্তা সংস্থা নিউজ২১বিডিডটনেট। 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer