Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

কবি অবনী শর্মার প্রথম কাব্যগ্রন্থ ‘তূর্যধ্বনি’ মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:২৭, ২০ ডিসেম্বর ২০২২

প্রিন্ট:

কবি অবনী শর্মার প্রথম কাব্যগ্রন্থ ‘তূর্যধ্বনি’ মোড়ক উন্মোচন

ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদ মৌলভীবাজার জেলা কমিটির শিক্ষা ও সাহিত্য সম্পাদক কবি অবনী শর্মার প্রথম কাব্যগ্রন্থ ‘তূর্যধ্বনি’ মোড়ক উন্মোচন হয়েছে। মোড়ক উম্মোচন উপলক্ষে ১৮ ডিসেম্বর রবিবার সন্ধ্যায় মৌলভীবাজার শহরের চৌমুহনাস্থ একটি রেস্টুরেন্টের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদ মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি কবি শহীদ সাগ্নিকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদের কেন্দ্রীয় সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব শ্যামল কুমার ভৌমিক।

সংগঠনের জেলা সম্পাদক অমলেশ শর্ম্মার সঞ্চালনায় অনুষ্টিত সভায় এছাড়াও আলোচনা করেন লেখক, গবেষক ও প্রকাশক মহিদুর রহমান, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক রজত বিশ্বাস, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি মোঃ নুরুল মোহাইমীন।

‘তূর্যধ্বনি’ কাব্যগ্রন্থের আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করে প্রধান আলোচক শ্যামল কুমার ভৌমিক বলেন, এটা কবির প্রথম কাব্যগ্রন্থ হলেও কবি বয়সে যেমন প্রবীণ, তেমনি তার কাব্যেও রয়েছে দীর্ঘদিনের কাব্য চর্চার বহুমাত্রিকতা। কবি তার কবিতায় সমাজ বিকাশের ধারা, প্রকৃতি-পরিবেশ, বিজ্ঞান ও মানুষের মুক্তির কথা তুলে ধরার চেষ্ঠা করেছে। শ্রেণি বিভক্ত সমাজে শিল্প, সাহিত্য, সংস্কৃতি কোন কিছুই শ্রেণির ঊর্দ্ধে নয়, তেমনি কবি অবনী শর্মার কাব্যগ্রন্থও এর ঊর্দ্ধে নয়। এক্ষেত্রে কবি সচেতন ভাবেই শোষিত মানুষের মুক্তির লক্ষ্যে শ্রমিক শ্রেণির দৃষ্ঠিভঙ্গি তুলে ধরার চেষ্ঠা করেছেন।`

তিনি আরও বলেন, ‘কবি অবনী শর্মা একাধারে কবি, রাজনৈতিক কর্মী, কৃষক নেতা। সমাজ বদলের স্বাপ্নিক কবি অবনী শর্মা লিখেছেন ‘সমাজও বদলায় উৎপাদন সম্পর্ক মেনে; মোসাহেবি কিম্বা নিছক মনোরঞ্জন নয়; শিল্প ও সাহিত্য হবে জনগণের জন্য; জনগণের পক্ষে সমাজটাকে পাল্টে দেবার; হাতিয়ার রূপে।’

কবি অবনী শর্মা তার অনুভুতি বক্ত্য করতে গিয়ে ‘তূর্যধ্বনি’ কাব্যগ্রন্থ প্রকাশিত হওয়ায় নিজের প্রথম সন্তান জন্মের অনুভুতির সাথে তুলনা করেন। তিনি উপস্থিত সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে সকলের উৎসাহে ভবিষ্যতে আরও সৃজনশীন কাব্য চর্চায় মনোনিবেশ করবেন বলে জানান।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer