Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

‘কনসার্ট ফর বাংলাদেশ’র কিংবদন্তি প্রযোজক স্পেক্টর আর নেই

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৫৯, ১৮ জানুয়ারি ২০২১

প্রিন্ট:

‘কনসার্ট ফর বাংলাদেশ’র কিংবদন্তি প্রযোজক স্পেক্টর আর নেই

‘কনসার্ট ফর বাংলাদেশ’র কিংবদন্তি প্রযোজক ফিল স্পেক্টর আর নেই। মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত এ রকস্টার ও প্রযোজক খুনের দায়ে কারাগারে আটক ছিলেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ৮১ বয়সী এ রকস্টার গত ১৬ জানুয়ারি ক্যালিফোর্নিয়ার শোধনাগার ও পুনর্বাসন বিভাগে মারা যান। তার মৃত্যুর সঠিক কারণ জানতে ময়নাতদন্ত প্রতিবেদন আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

২০০৩ সালে অভিনেত্রী লানা ক্লার্কসনকে নিজের ফ্ল্যাটে বসে খুন করেন স্পেক্টর। সেদিন নেশাগ্রস্ত অবস্থায় ছিলেন স্পেক্টর। শুনানির পর ২০০৯ সালে তাকে ১৯ বছরের জেল দেওয়া হয়।

স্পেক্টর জর্জ হ্যারিসনের সঙ্গে ‘অল থিংস মাস্ট পাস’-এর পাশাপাশি ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ লাইভ ট্রিপল অ্যালবামে কাজ করেন। নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশকে সাহায্য করার জন্য এই চ্যারিটি কনসার্টের আয়োজন করেন হ্যারিসন।

স্পেক্টরের সহপ্রযোজনায় ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ পরে অ্যালবাম করা হয়। ১৯৭২ সালে বর্ষসেরা অ্যালবাম হিসেবে এটি গ্র্যামি অ্যাওয়ার্ড জয়লাভ করে।

এই ট্রিপল-ডিস্ক অ্যালবাম ১ আগস্ট ম্যাডিসন স্কয়ার গার্ডেনেই লাইভ রেকর্ড করা হয়। বর্ণিল ক্যারিয়ারে তিনি বিটলস, রাইটয়াস ব্রাদার্স, ইকি এবং টিনা টার্নারের সঙ্গে কাজ করেছেন। উদ্ভাবন করেছেন ওয়াল অব সাউন্ড নামে নতুন ধরনের গান রেকর্ডিং সিস্টেম।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer