Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

কওমি মাদ্রাসার কেন্দ্রীয় পরীক্ষার ফল প্রকাশ, গড় পাশ ৭৪.০৪ শতাংশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:৪১, ১১ মে ২০২১

প্রিন্ট:

কওমি মাদ্রাসার কেন্দ্রীয় পরীক্ষার ফল প্রকাশ, গড় পাশ ৭৪.০৪ শতাংশ

ফাইল ছবি

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ (বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ড) এর ৪৪তম কেন্দ্রীয় পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। পরীক্ষায় গড় পাশের হার ৭৪.০৪ শতাংশ। এরমধ্যে ছাত্র ৮২.১০ শতাংশ এবং ছাত্রী ৫৭.২১ শতাংশ।

সোমবার রাজধানীর যাত্রাবাড়ী, কাজলার পাড় নিজস্ব কার্যালয়ে বেফাকের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক মুফতি আমিনুল হক বোর্ডের পক্ষ থেকে বেফাকের ভারপ্রাপ্ত সভাপতি ও আল-হাইয়াতুল উলয়ার চেয়ারম্যান আল্লামা মাহমুদুল হাসানের হাতে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন।

বেফাক সভাপতি আল্লামা মাহমুদুল হাসান বলেন, কওমি মাদরাসার পরীক্ষার্থীরা সুষ্ঠু পরিবেশে পরীক্ষা দিয়ে ফলাফলে সফলতার নজীর স্থাপন করেছে। এরাই যোগ্য আলেম হয়ে জাতির সামনে ইসলামের শান্তির বাণী তুলে ধরবে। তারাই আমাদের ভবিষ্যৎ। দেশ, স্বাধীনতা ও ইসলামের জন্য নিজেদের মেধাকে এখলাসের সাথে কাজে লাগানোর জন্য শিক্ষার্থীদের প্রতি তিনি আহ্বান জানান।

বেফাকের ৪৪তম কেন্দ্রীয় পরীক্ষায় স্টার মার্ক পেয়ে উত্তীর্ণ হয়েছে ২৭ হাজার ৫২ জন, প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েছে ৩১ হাজার ৪৬৪ জন। মোট উত্তীর্ণ পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৪৯ হাজার ২৩৩ জন। গত ১৮ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত সারা দেশে একযোগে ৪৮০ টি পুরুষ ও ৭০৬টি মহিলা কেন্দ্রে মোট ৬টি স্তরে অনুষ্ঠিত হয় বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষা বোর্ড (বেফাক)-এর ৪৪তম কেন্দ্রীয় পরীক্ষা। অংশগ্রহণ করে মোট ২ লাখ ৮ হাজার ৯৯৪ জন পরীক্ষার্থী। এতে ছাত্র সংখ্যা ছিল ১ লাখ ৩ হাজার ৪৯২ জন এবং ছাত্রী সংখ্যা ছিল ১ লাখ ৫ হাজার ৫০২ জন।

ভারপ্রাপ্ত মহাপরিচালক মাওলানা মুহম্মাদ যুবায়েরের পরিচালনায় অনুষ্ঠিত ফলাফল প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বেফাকের সহ-সভাপতি মাওলানা ছফিউল্লাহ, আমেলা সদস্য মুফতি নেয়ামতুল্লা-আল-ফরিদি, পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটির সদস্য মাওলানা আব্দুল কুদ্দুস, মাওলানা সিরাজুল ইসলাম, মাওলানা মকবুল হোসাইন, মাওলানা আহমাদ আলী, মাওলানা নাসিরুদ্দিন এবং বিভিন্ন মাদরাসার মুহতামিমরা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer