Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

ওয়াসার পানি: বাড়তি টাকা গুণতেই হবে গ্রাহকদের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৫৫, ৩০ জুন ২০২০

প্রিন্ট:

ওয়াসার পানি: বাড়তি টাকা গুণতেই হবে গ্রাহকদের

ঢাকা ওয়াসার পানির দাম বাড়ানোর সিদ্ধান্তে নিষেধাজ্ঞা জারি করে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বারজজ আদালত।হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে ওয়াসা কর্তৃপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার চেম্বার বিচারপতি মো. নুরুজ্জামানের এ আদেশ দেন।

নিষেধাজ্ঞার আদেশ স্থগিত হওয়ায় গ্রাহকদের কাছ থেকে ওয়াসা কর্তৃপক্ষের বর্ধিত টাকা নিতে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।আদালতে ওয়াসার পক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অন্যদিকে রিটকারীর পক্ষে ছিলেন ব্যারিস্টার অনিক আর হক ও রিটকালী আইনজীবী তানভীর আহমেদ।

পরে তানভীর আহমেদ জানান, হাইকোর্টের আদেশটি ১৬ সপ্তাহের জন্য স্থগিত করেছেন চেম্বার বিচারপতি। ফলে বাড়তি দাম আদায়ে ওয়াসা কর্তৃপক্ষের আর কোনো বাধা থাকছে না।

গত ১ এপ্রিল থেকে ঢাকা ওয়াসা আবাসিক গ্রাহকদের পানির বিল ২৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত জানায়। আর বাণিজ্যিক গ্রাহকের বিল বাড়ানো হয়েছে প্রায় ৮ শতাংশ।নতুন মূল্যহার অনুযায়ী প্রতি হাজার লিটার পানির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৪ টাকা ৪৬ পয়সা; যা আগে ছিল ১১ টাকা ৫৭ পয়সা। আর বাণিজ্যিকে প্রতি হাজার লিটারে ৩৭ টাকা ৪ পয়সা থেকে বাড়িয়ে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে।

সেবার মান না বাড়িয়ে পানির দাম বাড়ানোর এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে সুপ্রিমকোর্টের আইনজীবী তানভীর আহমেদ হাইকোর্টে রিট করেন। ওই রিটের শুনানি নিয়ে গত ২২ জুন হাইকোর্ট ওয়াসা পানির দাম বৃদ্ধির সিদ্ধান্তের ওপর নিষেধাজ্ঞার আদেশ জারি করে। পরের দিন আদেশটি স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার বিচারপতির কাছে আবেদন জানায় ওয়াসা কর্তৃপক্ষ। আজ ওই আবেদনের শুনানি করে হাইকোর্টের আদেশটি স্থগিত করেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer