Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ৪ ১৪৩০, মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪

‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন ক্যালকাটা’ সিনেমার নাম নিয়ে বিতর্ক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:১২, ৩ আগস্ট ২০২১

প্রিন্ট:

‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন ক্যালকাটা’ সিনেমার নাম নিয়ে বিতর্ক

ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা আদিত্য বিক্রম সেনগুপ্ত নির্মাণ করেছেন ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন ক্যালকাটা’। ৭৮তম ভেনিস আর্ন্তজাতিক চলচ্চিত্র উৎসবে জায়গা করে নিয়েছে সিনেমাটি। যার প্রধান চরিত্রে অভিনয় করেছেন শ্রীলেখা মিত্র।

সিনেমাটির একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন ব্রাত্য বসু। তবে সিনেমাটির বিরুদ্ধে কপিরাইট ইস্যুতে অভিযোগ উঠেছে। শুরু হয়েছে নাম নিয়ে বিতর্ক। আদিত্য বিক্রমের বিরুদ্ধে এই অভিযোগ করেছেন উর্মিলা মাঝি নামের এক প্রযোজক। খবর জি ২৪ ঘন্টা।

উর্মিলা মাঝির দাবি, সিনেমার নাম চুরি করেছেন আদিত্য। একই নামে তিনিও চিত্রনাট্য রেজিস্টার করেছিলেন। কপিরাইট নিয়ম মেনে ২০১৯ এবং ২০২০ সালে তা নবায়নও করেছিলেন।

বাস্তব ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন ক্যালকাটা’ সিনেমাটি। সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে আদিত্য দাবি করেছেন, তার সিনেমার নামও কপিরাইট করা। তিনি জানান, এর আগে ‘জোনাকি’ নির্মাণ করার সময়ও একই সমস্যার মুখে পড়েছিলেন। পরে সিনেমার নাম পরিবর্তন করে জটিলতাটির সমাধান করেছিলেন।

এদিকে সংশ্লষ্টিদের নিয়ে প্রশ্ন তুলেছেন উর্মিলা মাঝিও। তিনি জানান, সামাজিক যোগাযোগমাধ্যমে দেখে বিষয়টি তিনি জানতে পেরেছেন। সিনেমার গল্প আলাদা হবে। তবে ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচারস অ্যাসোসিয়েশন কীভাবে এমন ভুল করে?

এদিকে আসছে ১ সেপ্টেম্বর শুরু হবে ৭৮তম ভেনিস আর্ন্তজাতিক চলচ্চিত্র উৎসব, চলবে ১১ সেপ্টেম্বর পর্যন্ত। উৎসব শুরু হতে এখনো অনেক সময় বাকি। তার আগে নাম বিতর্কের সমাধান চান টালিপাড়ার অনেকেই।

এদিকে করোনা পরিস্থিতিতে সব কিছু ঠিকঠাক থাকলে উৎসবে যাওয়ার পরিকল্পনা রয়েছে পরিচালকের। পরিস্থিতি স্বাভাবিক হলে ভারতেও ছবিটি মুক্তি দিতে চান আদিত্য বিক্রম সেনগুপ্ত। এমনটাই জানা গেছে ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer