Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ওমিক্রন: ভারতের নিষেধাজ্ঞা থেকে বাংলাদেশের নাম বাদ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:০১, ৩০ নভেম্বর ২০২১

প্রিন্ট:

ওমিক্রন: ভারতের নিষেধাজ্ঞা থেকে বাংলাদেশের নাম বাদ

ওমিক্রনের ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে নিষেধাজ্ঞার তালিকা থেকে বাংলাদেশের নাম বাদ দিয়েছে ভারত। এ বিষয়টি নিশ্চিত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। মঙ্গলবার রাজধানীতে একথা জানান তিনি।

এছাড়া মঙ্গলবার ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে হালনাগাদ তালিকা প্রকাশিত হয়েছে। সেখানে বাংলাদেশের কোনো নাম খুঁজে পাওয়া যায়নি।

করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে ভারত উচ্চ ঝুঁকির ১২টি দেশের তালিকা করেছিল। সেই তালিকায় বাংলাদেশকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। কিন্তু ৩০ নভেম্বর প্রকাশিত হালনাগাদ তালিকায় বাংলাদেশের নাম বাদ দেয় ভারত।

হালনাগাদ তালিকায় ১১টি দেশকে উচ্চ ঝুঁকির তালিকায় রেখেছে ভারত। এ দেশগুলো হলো যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইসরায়েল।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, উচ্চ ঝুঁকির তালিকায় থাকা দেশগুলো থেকে ভারতে যাওয়া নাগরিকদের নয়াদিল্লির আইজিআই বিমানবন্দরে করোনার আরটি-পিসিআর পরীক্ষা করা হচ্ছে।

এদিকে, সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে ওমিক্রনের প্রবেশ ঠেকাতে সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে সরকার। বিমানবন্দরে নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। এছাড়া আফ্রিকা থেকে আসা নাগরিকদের বিশেষ নজরদারিতে রাখা হয়েছে বলে জানিয়েছেন। সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী।

আফ্রিকা থেকে কেউ যাতে না আসেন সেটি চায় সরকার, যদি কেউ আসেন তাহলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন করতে হবে এ কথা জানিয়ে করোনার নতুন এ ভ্যারিয়েন্ট মোকাবিলায় স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে আরও কঠোর হওয়ার কথা জানান তিনি।

বিশ্বজুড়ে নতুন আতঙ্কের নাম ওমিক্রন। আফ্রিকায় প্রথম মিউটেশন হলেও করোনা ভাইরাসের এ ভ্যারিয়েন্ট দাপিয়ে বেড়াচ্ছে ইউরোপ আমেরিকায়। এরই মধ্যে এশিয়াও বেশ কিছু দেশে শনাক্ত হয়েছে এ প্রকৃতি। বিশ্বজুড়ে সর্বোচ্চ সতর্ক থাকার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ওমিক্রনের প্রবেশ ঠেকাতে এরই মধ্যে নড়েচড়ে বসেছে দেশের স্বাস্থ বিভাগ। মঙ্গলবার সংবাদ সম্মলনে মন্ত্রী জানান, সবক্ষেত্রে বাড়ানো হয়েছে নজরদারি। বলেন, নো মাস্ক নো সার্ভিস নয় এখন সরকার বলতে চায়, নো ভ্যাকসিন নো সার্ভিস।

ওমিক্রন ঠেকাতে সকলকে স্বাধ্যবিধি মানতে হবে গণজমায়েত না করতে অনুরোধ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী মন্ত্রী বলেন, তবে দেশে করোনার প্রকোপ কমায় যে ঢিলেঢালাভাব চলে এসেছে তা নিয়ন্ত্রণে কঠোর হওয়া হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer