Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

ওমিক্রন ঠেকাতে হিলি স্থলবন্দরে বাড়তি সতর্কতা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৮:৩৫, ২ ডিসেম্বর ২০২১

প্রিন্ট:

ওমিক্রন ঠেকাতে হিলি স্থলবন্দরে বাড়তি সতর্কতা

করোনাভাইরাসের পর এবার নতুন ভাইরাসের ধরণ ওমিক্রন। এ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে হিলি স্থলবন্দর ও ইমিগ্রেশন চেকপোস্টে বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছে ইমিগ্রেশন কর্তৃপক্ষ।

হিলি ইমিগ্রেশন চেকপোস্টের অফিসার্স ইনচার্জ সেকেন্দার আলী জানান, হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে বাংলাদেশ থেকে যাত্রী পারাপার এখনো শুরু হয়নি। তবে সরকারের দেওয়া বিধি মোতাবেক শুধু ভারত থেকে যাত্রীরা দেশে আসতে পারছেন। প্রতিটা ভারত থেকে আসা যাত্রীদের অতি গুরুত্ব সহকারে যাচাই-বাছাই করেই অনুমতি দেওয়া হচ্ছে। এবং ভারত থেকে দেশে আসা যাত্রীদের ৭২ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষার নেগেটিভ সনদ অবশ্যই থাকতে হবে।


এরপর চেকপোস্টে স্বাস্থ্য পরীক্ষা ও স্ক্যানার দিয়ে স্ক্রিনিং করার পর কারও তাপমাত্রা বেশি হলে করোনা পরীক্ষা করা হচ্ছে। এ ব্যাপারে ইমিগ্রেশন চেকপোস্ট এলাকায় পুলিশি তৎপরতা জোরদার করা হয়েছে।

হিলি স্থলবন্দর পানামা হিলি পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন জানান, করোনা সংক্রমণ রোধে বন্দরে আগে থেকেই ব্যবস্থা নেওয়া হয়েছে। ভারত থেকে আমদানিকৃত পণ্য নিয়ে আসা ট্রাকগুলোতে দুই দফায় সীমান্তের শূন্য রেখায় ও বন্দরের ভেতরে প্রবেশপথে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে। ভারতীয় ট্রাকচালক ও হেলপারদের তাপমাত্রা পরিমাপ করা হচ্ছে। সেই সঙ্গে মাস্ক ব্যবহারের নির্দেশনা দেওয়া হয়েছে।

হিলি ইমিগ্রেশনে দায়িত্বরত চিকিৎসক জানান, সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন শনাক্ত হয়েছে। করোনার এই ধরণ মারাত্মক আকার ধারণ করেছে। ইতোমধ্যে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছ। ভারত থেকে যেসব পাসপোর্টধারী যাত্রী বাংলাদেশে প্রবেশ করছে সেসব যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার বিষয়ে গুরুত্ব সহকারে দেখা হচ্ছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer