Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

ঐতিহাসিক ৭১ স্মরণে শরীফপুর সীমান্তে ভারত-বাংলাদেশ সম্প্রীতি উৎসব

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:০৫, ৬ জানুয়ারি ২০২০

প্রিন্ট:

ঐতিহাসিক ৭১ স্মরণে শরীফপুর সীমান্তে ভারত-বাংলাদেশ সম্প্রীতি উৎসব

ছবি: বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : বাংলাদেশের ঐতিহাসিক ৭১ স্মরণে ভারত-বাংলাদেশের মিলন সম্প্রীতি উৎসব অনুর্ষ্ঠিত হয়েছে। বাংলাদেশের মৌলভীবাজারের চাতলাপুর স্থল শুল্ক বন্দর ও ভারতের ত্রিপুরা কৈলাশহর ইমিগ্রেশন চেকপোষ্ট সংলগ্ন উৎসব অনুষ্ঠিত হয়।

কৈলাশহরের সামাজিক সংগঠন ‘আশ্রয়’ এর আয়োজনে সোমবার বিকাল সাড়ে ৩টায় দু’দেশের ব্যতিক্রমী এ মিলন উৎসব অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে ভারতের ত্রিপুরা রাজ্যের প্রাক্তন মন্ত্রী ও সামাজিক সংগঠন ‘আশ্রয়’ এর প্রতিষ্ঠাতা বিরজিত সিনহা বাংলাদেশী সাংবাদিকদের উত্তরীয়, মেডেল ও ফুল দিয়ে শুভেচ্ছা জানান। বাংলাদেশ সাংবাদিক সমিতি কমলগঞ্জ ইউনিট ও শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের পক্ষ থেকে প্রাক্তন ঐ মন্ত্রী ও আয়োজকসহ ভারতীয় সাংবাদিকদের ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান। এরপর বাংলাদেশের জাতীয় সঙ্গীত ও ভারতীয় জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। এসময় উৎসব স্থল ভারত ও বাংলাদেশের শিল্পী, জনপ্রতিনিধি, সাংবাদিকদের এক মিলন মেলায় পরিণত হয়।

স্বাগত বক্তব্যে ভারতের ত্রিপুরা রাজ্যের প্রাক্তন মন্ত্রী বিরজিত সিনহা তাঁর বক্তব্যে বলেন, ঐতিহাসিক মুক্তিযুদ্ধে ১৯৭১ সালে এপার বাংলা-অপার বাংলার সুসম্পর্ক স্থাপিত হয়। সে সময়ে বাংলাদেশের অসংখ্য শরনার্থীদের ভারতের কৈলাশহরসহ বিভিন্ন স্থানে আশ্রয় দেয়া হয়। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধকে স্মরণ করতে ১০ দিনব্যাপী সংহতি মেলাসহ প্রতিবছরের ন্যায় এ উৎসবের আয়োজন করা হয়েছে। বাংলাদেশের পক্ষে বক্তব্য রাখেন সাংবাদিক রজত গোস্বামী ও শ্রীমঙ্গল উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের ডেপুটি কমান্ডার সমরু মিয়া।

কৈলাশহরের সাংবাদিক সুকান্ত চক্রবর্তীর সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশের মৌলভীবাজার সংগীত শিল্পী সেলিম চৌধুরী ও আইরিন মুন্নী, কমলগঞ্জ সাংবাদিক সমিতি, শ্রীমঙ্গল, কুলাউড়া ও বড়লেখা প্রেসক্লাবের সাংবাদিক নেতৃবৃন্দরা। অনুষ্ঠানে বাংলাদেশী সাংবাদিক ও সঙ্গীত শিল্পীদের আশ্রয় সামাজিক সংস্থার পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়। কৈলাশহরের আশ্রয় সামাজিক সংস্থার সাধারণ সম্পাদক চন্দ্র শেখর সিংহ, কৈলাশহর প্রেসক্লাবের সহসাধারণ সম্পাদক দেবাশীষ দত্ত, ধর্মনগর প্রেসক্লাবের সাংবাদিক আব্দুল হান্নান সহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

সম্প্রতি উৎসব শেষে বিকাল সাড়ে ৪ টায় বিশেষ ব্যবস্থায় সম্প্রীতি উৎসবে যোগদানকারী সাংবাদিকসহ অতিথিরা সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে ফিরে আসেন। আর সংগীত শিল্পী সেলিম চৌধুরী ও আইরিন মুন্নী কৈলাশহরের বিদ্যানগর ক্রিকেট মাঠের সাংস্কৃতিক অনুষ্ঠান স্থলে রাতে সংগীত পরিবেশনের জন্য ত্রিপুরার কৈলাশহরে অবস্থান করেন।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer