Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

এবার ব্রাজিলে ‘ওমিক্রন’ শনাক্ত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫৭, ১ ডিসেম্বর ২০২১

প্রিন্ট:

এবার ব্রাজিলে ‘ওমিক্রন’ শনাক্ত

এবার ব্রাজিলে শনাক্ত হলো করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’। দেশটিতে দক্ষিণ আফ্রিকা থেকে আসা এক ব্রাজিলিয়ান দম্পতির শরীরে ধরনটির উপস্থিতি মিলেছে।

স্থানীয় সময় মঙ্গলবার এ তথ্য জানিয়েছে ব্রাজিলের স্বাস্থ্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। প্রথমবারের মতো লাতিন আমেরিকার কোনো দেশে করোনার এই নতুন ধরন শনাক্ত হলো। খবর রয়টার্সের।

প্রতিদেবনে বলা হয়, গত ২৩ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে এক দম্পতি ব্রাজিলের সাও পাওলো শহরে যান। বিমানবন্দরে নামার সময় তাদের কাছে করোনা পরীক্ষার নেগেটিভ সনদ ছিল। কিন্তু ব্রাজিল থেকে ফেরার আগে দুজনের আবার করোনা পরীক্ষা করা হয়। এ সময় তাদের শরীরে ওমিক্রন শনাক্ত হয়।
সাও পাওলোর স্বাস্থ্য সচিব জেন গোরিঞ্চটাইন মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে জানান, ব্রাজিলে ওমিক্রনে আক্রান্ত দুজন মিশনারি। তারা আগে করোনার টিকা নিয়েছিলেন কি না-তা নিশ্চিত হওয়া যায়নি।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া করোনার নতুন ধরনের নাম রাখা হয়েছে ‘ওমিক্রন’। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ধরনটিকে ‘উদ্বেগজনক’ বলে আখ্যায়িত করেছে। এদিকে, এরইমধ্যে সারাবিশ্বে ছড়িয়ে পড়তে শুরু করেছে করোনার এই নতুন ভ্যারিয়েন্ট।

এখন পর্যন্ত বেশ কয়েক দেশে দেশে ওমিক্রন ছড়িয়েছে। এর মধ্যে রয়েছে-নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জার্মানি, ইতালি, বেলজিয়াম, ডেনমার্ক, হংকং, কানাডা, ইসরায়েল ও বতসোয়ানা।

এদিকে, ওমিক্রন শনাক্তের খবরে দক্ষিণ আফ্রিকাসহ আফ্রিকার কয়েকটি দেশের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করে দিয়েছে বিশ্বের অনেক দেশ।

অবশ্য করোনার নতুন এই ভ্যারিয়েন্ট কতটা সংক্রামক এবং প্রাণঘাতী, সে বিষয়ে এখন পর্যন্ত পর্যাপ্ত কোনো তথ্য পাওয়া যায়নি। বেশি সংক্রামক হলেই যে বেশি প্রাণঘাতী হবে, এমনটা মনে করার কোনো কারণ নেই বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer