Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

এবার চীনে প্লেগের হানা : মহামারীর শঙ্কায় সতর্কতা জারি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৪২, ৬ জুলাই ২০২০

প্রিন্ট:

এবার চীনে প্লেগের হানা : মহামারীর শঙ্কায় সতর্কতা জারি

চীন থেকে উৎপত্তি করোনাভাইরাসের প্রকোপে বিপর্যস্ত বিশ্ব। এরমধ্যেই দেশটিতে ‘বুবোনিক প্লেগ’ রোগ ছড়িয়ে পড়ার ঘটনা ঘটেছে।নতুন এই ভাইরাসটি মহামারী আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করছেন দেশটির বিজ্ঞানীরা।

বিবিসি জানিয়েছে, অভ্যন্তরীণ মঙ্গোলিয়া স্বায়ত্তশাসিত অঞ্চলের একটি শহরে বুবোনিক প্লেগের একটি ঘটনা নিশ্চিত হওয়ার পর চীন কর্তৃপক্ষ সতর্কতা বাড়িয়েছে।রাষ্ট্রীয় প্রতিবেদন অনুসারে, বায়ান্নুর রোগী একজন পশুপালক। তাকে পৃথক রাখা হয়েছে এবং তিনি স্থিতিশীল অবস্থায় আছেন।

বুবোনিক প্লেগ হলো- রোগীদের হঠাৎ জ্বর, মাথাব্যথা, ঠান্ডা লাগা এবং দুর্বলতা এবং এক বা একাধিক ফোলা, কোমল এবং বেদনাদায়ক লসিকা গেঁজের বিকাশ ঘটা।ব্যাকটিরিয়া সংক্রমণের কারণে সৃষ্ট বুবোনিক প্লেগ মারাত্মক হতে পারে, তবে সাধারণভাবে পাওয়া অ্যান্টিবায়োটিকের সাহায্যে চিকিত্সা করা যায়।

শনিবার বায়ান্নুর শহরের উড়াদ মিডল ব্যানারের একটি হাসপাতালে প্রথম সন্দেহভাজন বুবোনিক প্লেগ হওয়ার খবর পাওয়া যায়।তবে কীভাবে বা কেন রোগী সংক্রমিত হতে পারে তা এখনও পরিষ্কার নয়।তিন স্তরের সর্তকর্তা জারি করে প্লেগ বহন করতে পারে এমন প্রাণীদের শিকার ও খাওয়া জনসাধারণকে নিষেধ করা হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer