Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

এবার ঈদের ট্রেনে নারীদের জন্য থাকেছ আলাদা বগি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:০৪, ১৩ এপ্রিল ২০২২

প্রিন্ট:

এবার ঈদের ট্রেনে নারীদের জন্য থাকেছ আলাদা বগি

নারীদের ঈদযাত্রা সহজ করতে এবারের ঈদের ট্রেনে নারীদের জন্য আলাদা বগির ব্যবস্থা করতে যাচ্ছে রেলওয়ে। রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বুধবার রেল ভবনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে রেলপথমন্ত্রী বলেন, এবার ঈদের প্রতিটি আন্তঃনগর ট্রেনে শুধু মহিলা যাত্রীদের জন্য একটি স্বতন্ত্র কোচ আমরা সংযোজন করব। এটা প্রথমবারের মতো সংযোজন হচ্ছে।

আলাদা বগি সংযোজনের কারণ জানিয়ে মন্ত্রী বলেন, মহিলা, প্রতিবন্ধী ও অনেক স্কুল কলেজের ছাত্রী ঈদের সময় যাতায়াত করেন। তাদের অনেক সময় বিড়ম্বনার শিকার হতে হয়। এজন্য আমরা এই ব্যবস্থা করেছি।

নারীদের জন্য নির্দিষ্ট সেই কোচে কোনো পুরুষ যাত্রী উঠতে পারবে না; তবে নারীরা ট্রেনের অন্য কোচেও উঠতে পারবে বলে এক প্রশ্নের জবাবে জানিয়েছেন মন্ত্রী। এটা সব সময়ের জন্য কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, আপাতত আমরা এই ব্যবস্থা ঈদকেন্দ্রিক শুধু রেখেছি। চেষ্টা করব এই সুবিধাগুলো সবসময় রাখার।

প্রসঙ্গত, বাংলাদেশে বাসে নারীদের জন্য আসন সংরক্ষিত থাকলেও ট্রেনে নারীদের জন্য এই ধরনের ব্যবস্থা এটাই প্রথম। ঈদের ভিড়ে নারীদের দুর্ভোগ লাঘবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে রেল কর্মকর্তারা জানিয়েছেন।

ওই সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, এখন থেকে ট্রেনের টিকেট কিনতে পরিচয়পত্র দেখানোর নিয়ম ফিরিয়ে এনেছে রেল কর্তৃপক্ষ। প্রত্যেক যাত্রীর জন্য নিজ নিজ পরিচয়পত্র প্রয়োজন হবে।

এবার ঈদে ট্রেন টিকেট বিক্রি শুরু হবে ২৩ এপ্রিল। নিয়মিত ১০২টি আন্তঃনগর ট্রেনের সঙ্গে বিশেষ ১২টি ট্রেন চলবে। আর যাত্রীর চাপ সামলাতে ৯৩টি অতিরিক্ত বগি যুক্ত করা হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer