Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

‘একুশে ফেব্রুয়ারী’ একুশের সোনালি দলিল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০১:২৬, ২৭ ফেব্রুয়ারি ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘একুশে ফেব্রুয়ারী’ একুশের সোনালি দলিল

ছবি: বেঙ্গল ফাউন্ডেশন

বই পড়ার চর্চা অব্যাহত রাখার প্রত্যয়ে বেঙ্গল পাবলিকেশন্স-এর উদ্যোগে লালমাটিয়ার বেঙ্গল বইয়ে গতবছর থেকে আয়োজিত হয়ে আসছে নিয়মিত আলোচনাচক্র ‘আলাপে বিস্তারে’। তারই ধারাবাহিকতায় মঙ্গলবার ২৬ ফেব্রুয়ারি বিকাল ৫টায় ‘আলাপে বিস্তারে’- এর অষ্টম পর্ব অনুষ্ঠিত হয়েছে।

হাসান হাফিজুর রহমান-এর সম্পাদনায় প্রকাশিত ‘একুশে ফেব্রুয়ারী’ গ্রন্থের আলোকে বাঙালির সৃজন ও মনীষার সুদূরপ্রসারী প্রভাব নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, প্রাবন্ধিক ও লোকসংস্কৃতি গবেষক অধ্যাপক শামসুজ্জামান খান এবং কবি ও প্রাবন্ধিক পিয়াস মজিদ।

ভাষা আন্দোলনের প্রতিক্রিয়া বাঙালির সৃষ্টিশীল চেতনায় যে সংরক্ত আবেগ ও প্রেরণা সঞ্চার করেছিল, তাকে প্রথম গ্রন্থরূপ দিয়েছিলেন হাসান হাফিজুর রহমান। কবি হাসান হাফিজুর রহমান একুশের প্রথম সংকলন সম্পাদনা করেছিলেন ১৯৫৩ সালের মার্চ মাসে। ৫২-এর উত্তাল ভাষা আন্দোলনের সময় আমাদের দেশের সুধী লেখক সমাজ তুলি ও কলমের আঁচড়ে যা লিপিবদ্ধ করেছেন, পুস্তকাকারে তা প্রকাশ করা হয়েছে ‘একুশে ফেব্রুয়ারী’ সংকলনে।

এখানে স্থান পেয়েছে সে সময়ের সৃজনশীল লেখকদের একুশের প্রবন্ধ, গল্প, কবিতা, গান, নকশা ও ইতিহাস। শৈল্পিক গুণ ও ঐতিহাসিক তাৎপর্যে মহিমান্বিত এই সংকলনটি একুশের সোনালি দলিল। সেজন্য এই বইটি সরকার নিষিদ্ধ করেছিল।

সংকলনটির প্রকাশক ছিলেন ভাষাসৈনিক মুহাম্মদ সুলতান। প্রকাশ করেছিল পুঁথিপত্র প্রকাশনা। প্রচ্ছদ এঁকেছিলেন আমিনুল ইসলাম ও রেখাচিত্র এঁকেছিলেন মর্তুজা বশীর। ২০০১ সালে সংকলনটি পুনরায় প্রকাশ করে সময় প্রকাশন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer