Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

একনেকসহ পাঁচ মন্ত্রিসভা কমিটি গঠন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:২৮, ১৫ জানুয়ারি ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

একনেকসহ পাঁচ মন্ত্রিসভা কমিটি গঠন

ঢাকা : জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিসহ (একনেক) পাঁচ মন্ত্রিসভা কমিটি নতুন করে গঠন করা হয়েছে। মঙ্গলবার এই কমিটিগুলো গঠন করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আদেশ জারি করা হয়েছে।

আদেশে একনেক, আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি, জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি, সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এবং অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি গঠন করা হয়েছে। নতুন মন্ত্রিসভা গঠিত হওয়ায় এ কমিটিগুলো নতুন করে গঠন করা হলো।

একনেকের চেয়ারপারসন হিসেবে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই নির্বাহী পরিষদে বিকল্প চেয়ারপারসনের দায়িত্ব পেয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির আহ্বায়ক করা হয়েছে। সদ্য গত হওয়া মন্ত্রিসভায় আইন-শৃঙ্খলা কমিটিতে আহ্বায়ক হিসেবে ছিলেন সাবেক শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ও পুরস্কার কমিটির প্রধান ছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এছাড়া সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এবং অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির আহ্বায়ক করা হয়েছে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে। গত সরকারে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এই দুটি মন্ত্রিসভা কমিটিতে আহ্বায়ক ছিলেন।


গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা পায়। গত ৭ জানুয়ারি শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করে নতুন সরকার গঠন করা হয়। এ সরকারে প্রধানমন্ত্রী ছাড়া ২৪ জন মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী রয়েছেন। নতুন মন্ত্রিসভায় আগের বেশির ভাগ মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীর ঠাঁই হয়নি।

একনেক

আইন শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি

জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer