Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

একটা ডিমের দাম কোনোভাবেই ১২-১৩ টাকা হতে পারে না: কৃষিমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:০৫, ২৯ সেপ্টেম্বর ২০২২

প্রিন্ট:

একটা ডিমের দাম কোনোভাবেই ১২-১৩ টাকা হতে পারে না: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, একটা ডিমের দাম কোনোভাবেই ১২-১৩ টাকা হতে পারে না।

বৃহস্পতিবার সকালে গাজীপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের অডিটোরিয়ামে সংস্থাটির বার্ষিক কেন্দ্রীয় গবেষণা পর্যালোচনা কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, একটা ডিমের উৎপাদন খরচ ৫-৬ টাকা হলে, উৎপাদনকারীরা সর্বোচ্চ ৮ টাকায় বিক্রি করতে পারে। কখনো সরবরাহ একটু কমে গেলেই কিছু অসাধু ব্যবসায়ী, ফার্মের মালিক, হ্যাচারি মালিক নানা ষড়যন্ত্র করে ডিমের দাম বাড়িয়ে দেয়। আমাদের উচিত হবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা। বাণিজ্য মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, কৃষি বিপণন অধিদফতর, ভোক্তা অধিদফতরসহ সবাই মিলে কঠোরভাবে বাজার মনিটর করতে হবে।

তিনি বলেন, বর্তমানে ডিমের দাম বেশি হলেও আমদানি করা উচিত হবে না। অনেকেই হয়তো আমার সাথে দ্বিমত পোষণ করবেন, তারপরও আমি বলব ডিম আমদানির দরকার নেই। ডিম আমদানি করলে আমরা আমদানিনির্ভর হয়ে পড়ব, যা আমরা চাই না। আমদানি না করলে আমাদের একটু কষ্ট হবে, সবাই মিলেই আমাদের এই কষ্ট করতে হবে। স্থানীয় পর্যায়েই ডিম উৎপাদন করে খেতে হবে। কিছুদিনের মধ্যেই ডিমের দাম কমে আসবে বলেও এসময় জানান কৃষিমন্ত্রী।

কর্মশালায় সভাপতিত্ব করেন কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। কৃষিসচিব (রুটিন দায়িত্ব) মো. রুহুল আমিন তালুকদার, কৃষি উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান এ এফ এম হায়াতুল্লাহ, কৃষি বিপণন অধিদফতরের মহাপরিচালক আব্দুল গাফফার খান, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক বেনজির আলম প্রমুখ বক্তব্য দেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer