Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

একই হেলমেট বা টুপি অনেকে ব্যবহারের ক্ষতিকর দিক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৩৫, ৩ ডিসেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

একই হেলমেট বা টুপি অনেকে ব্যবহারের ক্ষতিকর দিক

ঢাকা : শীতে কান মাথা ঢেকে শরীরকে গরম রাখার অভ্যাস আমাদের সকলেরই। কিন্তু একই টুপি বিভিন্ন সময় অনেকে পরে বেড়িয়ে গেলেন। কিংবা মোটরবাইক বা স্কুটির জন্য কেনা হেলমেট যখন যে গাড়ি চালাচ্ছেন, তিনিই চালান করে নিচ্ছেন মাথায়।

এমন ছবি কমবেশি আমাদের সকলের ঘরেই দেখা যায়। কিন্তু জানেন কি, এই একই টুপি বা হেলমেট সুযোগ-সুবিধা মতো পরে ফেলার এই বদভ্যাস কোন বিপদের দিকে ঠেলে নিয়ে যাচ্ছে আপনাকে?

আজকাল হেলমেটের ক্লিপ অত্যাধুনিক হওয়ায় ক্লিপ ছোট-বড় করে নিলে সকল প্রাপ্তবয়স্করাই এটি ব্যবহার করতে পারেন। আর এই ব্যবহারেই প্রমাদ গুনছেন চিকিৎসকরা।

ত্বক বিশেষজ্ঞদের মতে, মাথার ত্বকে যে সমস্ত ছত্রাকঘটিত অসুখ, চুল পড়ে যাওয়া বা মাথার ত্বকে প্রদাহ হওয়ার যে প্রবণতা সারা বছরই থাকে, বিশেষ করে শীতে যেগুলি বাড়ে, তার অন্যতম কারণ এই একই টুপি ও হেলমেট ব্যবহার।

সারা বছর হেলমেটের এমন ব্যবহারে মাথার ত্বকে সমস্যা তো থাকেই, টুপি পরায় শীতকালে এই সমস্যা আরও বাড়ে।কিন্তু কেন এমন হয়? চিকিৎসকদের মতে, শীতে টুপি বা সারা বছর হেলমেট পরার জেরে মাথা, কান ঢাকা থাকে। তাই শরীরের এ সব অংশ খুব সহজেই ঘেমে যায়। ঘামের শুকিয়ে গেলেও জীবাণুলেগে থাকে হেলমেট বা টুপিতে। পরে এই হেলমেট যখন অন্য কেউ পরেন, তখন খুব সহজেই জীবাণুরা তাঁর শরীরে সংক্রমিত হয়। নিজের শরীরের ঘাম ও তাঁর জীবাণুর সঙ্গে লড়তে পারার ক্ষমতা আমাদের শরীরের প্রতিরোধ শক্তিরই রয়েছে। কিন্তু প্রত্যেকের ঘামের প্রকৃতি ভিন্ন। তাই অন্যের ঘাম থেকে সংক্রমিত জীবাণুর সঙ্গে লড়ার ক্ষমতা সকলের থাকে না।

তা হলে উপায়?

চিকিৎসকদের মতে, সব সময় আলাদা টুপি বা আলাদা হেলমেট ব্যবহার করাই উচিত।
একান্তই একই টুপি বা হেলমেট ব্যবহার করতে হলে ব্যবহারের আগে টুপিকে কড়া রোদে রাখুন, যাতে কিছুটা জীবাণু মরে যায়। হেলমেটের ক্ষেত্রে নরম ভিজে কাপড় দিয়ে ভাল করে মুছে শুকিয়ে তার পর মাথায় দিন। মাথায় কাপড় বেঁধে তার উপরও পরতে পারেন হেলমেট।

আপদকালীন সময়ে হাতে সময় কম থাকলে অবশ্যই বাড়ি ফিরে ভাল করে অ্যান্টিসেপ্টিক লোশন মেশানো পানিতে মাথা ধুয়ে নিন।

আনন্দবাজার পত্রিকা 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer