Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

‘এক বছরের মধ্যেই যুক্তরাষ্ট্রে হামলা চালাতে পারে আল কায়েদা’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০২:৪০, ২৯ সেপ্টেম্বর ২০২১

প্রিন্ট:

‘এক বছরের মধ্যেই যুক্তরাষ্ট্রে হামলা চালাতে পারে আল কায়েদা’

যুক্তরাষ্ট্রের শীর্ষ জেনারেল মিলি সতর্ক করে বলেছেন, আফগানিস্তানে আল কায়েদার যে সন্ত্রাসীরা লুকিয়ে আছে তারা আগামী এক বছরের মধ্যেই শক্তি সঞ্চয় করে যুক্তরাষ্ট্রে হামলা চালাতে পারে। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) মার্কিন সিনেটে এক শুনানিতে তিনি এ কথা বলেন।

জেনারেল মিলি বলেন, আমরা এটা নিশ্চিত যে তালেবান মুখে যা-ই বলুক না কেন, তারা যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলায় জড়িত আল-কায়েদার সঙ্গে সম্পর্ক ছেদ করেনি। গত মাসে আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের প্রত্যাহার নিয়ে কংগ্রেসে শুনানি হয়। পাশাপাশি মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনকেও জিজ্ঞাসাবাদ করা হয়।

মার্কিন সেনারা আফগানিস্তান ছেড়ে যাবার পর পরই তালেবান দেশটির ক্ষমতা দখল করে নেয়। সিনেটর এবং কমিটি লিডার লয়েড অস্টিনকে শুনানি চলাকালে জিজ্ঞাসা করেন, তালেবানের শক্তি সম্পর্কে অনুমান করতে যুক্তরাষ্ট্র ভুল করেছিল কি না। সিনেটে তালেবানের সম্ভাব্য হুমকির বিষয়টি ওঠার পর সিনেটররা বলেন, যুক্তরাষ্ট্র এখন তালেবানকে কঠোর নজরদারির মধ্যে রাখবে।

সাক্ষ্যপ্রদানকালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী লয়েড অস্টিন বলেন, আফগান সেনাবাহিনীর এমন পরাজয়ে তিনি বিস্মিত হয়েছেন। আমরা ও আমাদের অংশীদাররা আফগানিস্তানের সেনাবাহিনীকে যে প্রশিক্ষণ দিয়েছি সেটা নিমিষেই ‘নিশ্চিহ্ন হয়ে গেছে’। অনেক ক্ষেত্রে একটি গুলিও করা হয়নি এটা আমাদের বিস্মিত করেছে। এর বাইরে অন্য কিছু বলে সেটা অসত্য বলা হবে। আফগানিস্তান থেকে গোলযোগপূর্ণ মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে সিনেটে দুই দিনব্যাপী শুনানি চলছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer