Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

‘এই অঞ্চলের সর্বাঙ্গীন মুক্তি নেতাজী ও বঙ্গবন্ধুর আদর্শেই’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫৯, ২ ডিসেম্বর ২০২১

প্রিন্ট:

‘এই অঞ্চলের সর্বাঙ্গীন মুক্তি নেতাজী ও বঙ্গবন্ধুর আদর্শেই’

ছবি: সংগৃহীত

অখণ্ড ভারতের স্বাধীনতা সংগ্রামের মহানায়ক নেতাজী সুভাষচন্দ্র বসু ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের চর্চায় এই অঞ্চলের সর্বাঙ্গীন মুক্তি রচিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

বৃৃহস্পতিবার দুপুরে ‘নেতাজী-বঙ্গবন্ধু জনচেতনা যাত্রা’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে দেওয়া বক্তব্যে এসব কথা বলেন তিনি। মন্ত্রী বলেন, ‘দেশের স্বাধীনতার জন্য নেতাজী ও বঙ্গবন্ধুর সংগ্রামের পথ অভিন্ন। বঙ্গবন্ধু নেতাজীর দ্বারা প্রবলভাবে অনুপ্রাণিত ছিলেন, যা তাঁর বিভিন্ন লেখাতে আমরা দেখতে পাচ্ছি।’

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে তাঁর অনুসৃত পথে সম্বৃদ্ধ ও প্রগতির বাংলাদেশ বিনির্মাণে বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা যে অব্যাহত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন; সেখানেও নেতাজীর আদর্শ আমাদের পাথেয়। বিশেষ করে, নেতাজীর অসাম্প্রদায়িক সমাজ প্রতিষ্ঠার আদর্শ সমকালেও আমাদের নিরন্তর পথ দেখিয়ে চলেছে। তিনি সকল ধর্ম-বর্ণের মানুষদের নিয়ে আজাদ হিন্দ ফৌজের যে ভারত অভিযান পরিচালিত করেছিলেন তা সকল যুগের এক বিরল দৃষ্টান্ত। ’
 
নেতাজী-বঙ্গবন্ধু জনচেতনা যাত্রা বাস্তবায়ন কমিটি, বাংলাদেশ আয়োজিত এই অনুষ্ঠানে
সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া।  

নেতাজী-বঙ্গবন্ধু জনচেতনা যাত্রা বাস্তবায়ন কমিটি, বাংলাদেশের সদস্য সচিব ও ভারত সরকারের নেতাজীর ১২৫ জন্মবর্ষ উদযাপনে হাই লেভেল কমিটির সদস্য আশরাফুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন-গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ, চ্যানেল আই এর পরিচালক এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার, সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল, গণমাধ্যম ব্যক্তিত্ব রাশেক রহমান।

আয়োজনে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে বাংলাদেশে নেতাজী চর্চার ভূয়শী প্রশংসা করেন ভারতের দিল্লি এবং কলকাতার নেতাজী গবেষক ও অনুরাগীরা। কলকাতা থেকে যুক্ত হন নেতাজী বিশেষজ্ঞ ড. জয়ন্ত চৌধুরী, বোধিস্বত্ত্ব তরফদার, প্রিয়ম গুহ, মৃন্ময় ব্যানার্জী, দিল্লি থেকে শুভম শর্মাসহ অন্যরা। অনুষ্ঠানের সুরের ধারার শিল্পীদের জাগরণী সঙ্গীতে শুরু হওয়া অনুষ্ঠানের সংস্কৃতিক পর্বে সঙ্গীত পরিবেশন করেন বিশিষ্ট সঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

বাংলাদেশে নেতাজী ও বঙ্গবন্ধুর স্মৃতিধন্য স্থানসমূহে যাবে চেতনা যাত্রা

অনুষ্ঠানে আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া জানান, নেতাজী-বঙ্গবন্ধু জনচেতনা যাত্রার আয়োজন মূলতঃ দুই মহান নেতার জন্মোৎসবকে ঘিরে। নেতাজীর ১২৫ জন্মবর্ষ ও বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে এই চেতনা যাত্রার মধ্য দিয়ে দেশের বিভিন্ন জনপদে তাদের স্পর্ষধন্য স্থানসমূহে গিয়ে শ্রদ্ধা জানানোর পাশাপাশি তরু প্রজন্মকে নেতাজী-বঙ্গবন্ধুর মহান আদর্শের চর্চায় উদ্বুদ্ধ করব।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer