Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

এ বছর পদার্থে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:১৯, ৫ অক্টোবর ২০২১

প্রিন্ট:

এ বছর পদার্থে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

পদার্থবিজ্ঞানে বিশেষ অবদানের জন্য এ বছর তিন বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।
পদার্থে নোবেল পেলেন তিন বিজ্ঞানী।জাপানের গবেষক স্যুকুরো মানাবে, জার্মানির ক্লাউস হাসেলম্যান ও ইতালির জর্জিও প্যারিসিকে এ পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়েছে।

বাংলাদেশ সময় মঙ্গলবার দুপুরে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এই তিন নোবেলজয়ীর নাম ঘোষণা করে।

জলবায়ু পরিস্থিতির ফিজিক্যাল বা ভৌত মডেল তৈরি, পরবর্তনশীলতা পরিমাপ ও নির্ভরযোগ্যভাবে বৈশ্বিক উষ্ণতার বিষয়টি অনুমানের জন্য পুরস্কার পেয়েছেন স্যুকুরো মানাবে এবং ক্লাউস হাসেলমান। তারা দুজনে এ বছরের নোবেল পুরস্কারের অর্ধেক পেয়েছেন।

আর পারমাণবিক ও গ্রহীয় পরিসরে ভৌত ব্যবস্থার বিশৃঙ্খলা ও উঠানামা (ফ্লাকচুয়েশন) পরস্পরের ওপর কী প্রভাব ফেলে তা আবিষ্কারের জন্য নোবেল পুরস্কারের বাকি অর্ধেক পেয়েছেন ইতালির বিজ্ঞানী জর্জিও প্যারিসি।

এর আগে সোমবার  চিকিৎসায় বিশেষ অবদানের জন্য নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন ডেভিড জুলিয়াস ও আর্ডেম প্যাটাপোসিয়ান।

ডেভিড জুলিয়াস শরীরতত্ত্ব এবং আর্ডেম প্যাটাপোসিয়ান ওষুধের ওপর এই পুরস্কার পেলেন। তাপমাত্রা ও স্পর্শের রিসিপটর আবিষ্কারে যৌথভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তারা।

ডিনামাইট আবিষ্কারক আলফ্রেড নোবেলের উপার্জিত অর্থ দিয়ে ১৯০১ সালে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কারের সূচনা ঘটে। ১৯৬৮ সালে এই তালিকায় যুক্ত হয় অর্থনীতি।

চলতি বছর চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে এ আসর শুরু হয়। আগামী ১১ অক্টোবর পর্যন্ত বাকি ক্ষেত্রগুলোর পুরস্কার ঘোষণা করা হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer