Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

উত্তর কোরিয়ায় করোনার টিকা গবেষণাগারে হ্যাকারদের হামলা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:২৯, ২৮ নভেম্বর ২০২০

প্রিন্ট:

উত্তর কোরিয়ায় করোনার টিকা গবেষণাগারে হ্যাকারদের হামলা

একদিকে উদ্ভাবন অন্যদিকে চেষ্টা কৌশল চুরির। অনেকটা ধরি মাছ না ছুঁই পানি’র মতো ব্যাপার। সম্প্রতি ঠিক এমনই ব্যর্থ চেষ্টা করেছেন উত্তর কোরিয়ার হ্যাকাররা।

উত্তর কোরিয়ার হ্যাকাররা অ্যাস্ট্রাজেনেকার সিস্টেম হ্যাক করার চেষ্টা করেছিলেন। অক্সফোর্ড বিজ্ঞানীদের সহায়তায় ব্রিটিশ ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান আস্ট্রাজেনেকা যখন বৈশ্বিক মহামারি করোনার টিকা আবিস্কারে মত্ত, ঠিক এমন সময় প্রকাশ পেল তাদের প্রতিষ্ঠানে হামলার বিষয়টা। তবে হ্যাকাররা প্রয়োজনীয় তথ্য নিতে সফল হয়নি বলে দাবি সংশ্লিষ্টদের।

নাম প্রকাশে অনিচ্ছুক এমন দুজন ব্যক্তি যারা টিকা প্রকল্পের সঙ্গে যুক্ত তাদের দেওয়া তথ্য উল্লেখ করে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হ্যাকাররা হোয়াটস অ্যাপ ও লিংকডইনে চাকরির ভুয়া প্রস্তাব পাঠায় অ্যাস্ট্রাজেনেকার কর্মীদের, যারা টিকা কার্যক্রমের সঙ্গে যুক্ত। তাদেরকে চাকরির ধরণ, নানা সুযোগ সুবিধা জানিয়ে একের পর এক নথি পাঠাতে থাকে যেখানে সন্দেহজনক কোড ছিল। যার মাধ্যমে হ্যাক করতে চাইছিল কর্মীদের কম্পিউটার।

একটি হ্যাকিং ক্যাম্পেইনের অংশ হিসেবে এই কোড পাঠানো হয়েছিল বলে জানিয়েছে নাম প্রকাশে অনিচ্ছুক টিকা গবেষণায় যুক্ত এক ব্যক্তি।

এদিকে, উত্তর কোরিয়ার ঘাড়েই দোষ চাপাচ্ছে সাইবার বিশেষজ্ঞ ও আমেরিকার সাইবার নিরাপত্তার দায়িত্বে থাকা বিভাগ। সাইবার বিভাগটির অনুমান, এতদিন বিভিন্ন সামরিক সরঞ্জাম তৈরির কারখানা ও সংবাদমাধ্যম তাদের লক্ষ্য থাকলেও বর্তমানে করোনার প্রভাব সারাবিশ্বে ছড়িয়ে পড়ার পর নাগাল পেতে চাইছে বিশ্বব্যাপী চলা গবেষণার।

অন্যদিকে, বিশ্বের বিভিন্ন দেশ থেকে করোনা গবেষণার ফল হাতাতে চেষ্টা করছে এমন দুটি সংগঠনের খোঁজ পেয়েছিল মাইক্রোসফট। তবে তারা নাম প্রকাশ করতে চাইনি কোনো হ্যাকিং সংগঠনের।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer