Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

উইনি ম্যান্ডেলা আর নেই

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:০৭, ২ ফেব্রুয়ারি ২০২০

প্রিন্ট:

উইনি ম্যান্ডেলা আর নেই

ঢাকা : দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের অন্যতম নেতা ও বিশিষ্ট রাজনীতিবিদ উইনি ম্যান্ডেলা আর নেই। সোমবার সন্ধ্যার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এ সময় পরিবারের সদস্যরা তার পাশেই ছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৩ বছর।

তার প্রকৃত নাম নমজামো উইনফ্রেদা জানিউই মাদিকিজেলা। তিনি বর্ণবাদবিরোধী আন্দোলনের অবিসংবাদী নেতা প্রয়াত নেলসন ম্যান্ডেলার সাবেক স্ত্রী। ১৯৯৪ সালে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট থাকা অবস্থায় ম্যান্ডেলা ও তিনি দুই বছর পূর্ব থেকেই পৃথকভাবে বসবাস করতে থাকেন। অতঃপর ১৯৯৬ সালে আদালতের বাইরে অনির্ধারিত জায়গায় তাদের মধ্যেকার চূড়ান্ত বিবাহ-বিচ্ছেদ ঘটে।

২০০৯ সালের দক্ষিণ আফ্রিকার সাধারণ নির্বাচনে আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস বা এএনসি`র নির্বাচনী তালিকায় উইনি ম্যান্ডেলা পঞ্চম স্থানে ছিলেন। এএনসি`র সভাপতি ও দক্ষিণ আফ্রিকার বর্তমান রাষ্ট্রপতি জ্যাকব জুমা, দক্ষিণ আফ্রিকার সাবেক রাষ্ট্রপতি কেগালেমা মোতলান্থে, দক্ষিণ আফ্রিকার উপ-রাষ্ট্রপতি বালেকা এমবেতে এবং অর্থমন্ত্রী ট্রেভর ম্যানুয়েলের পরই তার অবস্থান। দি অবজারভার পত্রিকায় এ বিষয়ে একটি নিবন্ধ প্রকাশিত হয়। সেখানে তার অবস্থান শীর্ষস্থানীয় হিসেবে তুলে ধরা হয় এবং দলীয় নেতৃত্ব মনে করছে যে নির্বাচনে তিনি অমূল্য রতন হিসেবে চিহ্নিত। এছাড়াও তিনি দলের তৃণমূল পর্যায়ে বেশ জনপ্রিয় ব্যক্তিত্ব ও গরিব-দুঃখীদের কাছে বেশ পছন্দনীয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer