Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ইয়েমেনে সৌদি জোটের হামলা বন্ধের আহ্বান জাতিসংঘের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫৯, ১৩ অক্টোবর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ইয়েমেনে সৌদি জোটের হামলা বন্ধের আহ্বান জাতিসংঘের

ঢাকা : ইয়েমেনে বেসামরিক নাগরিকদের ওপর সৌদি জোটের বিমান হামলা এবং শিশু হতাহতদের জন্য দায়ী কর্মকর্তাদের বিচারের আহ্বান জানিয়েছে জাতিসংঘের শিশু অধিকার বিষয়ক একটি প্যানেল।

এছাড়া এ প্যানেলটি এ হামলা বন্ধেরও আহ্বান জানিয়েছে। বৃহস্পতিবার এক বিবৃতিতে তারা জানান, আগস্টে স্কুল বাসে বোমা হামলা নিয়ে সৌদি জোটের তদন্ত প্রতিবেদন নির্ভরযোগ্য নয়।

যুক্তরাষ্ট্রের সহায়তায় ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনে হামলা চালিয়ে আসছে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। ইয়েমেনে আন্তর্জাতিকভাবে বৈধ হিসেবে স্বীকৃত প্রেসিডেন্ট আবু রাব্বু মানসুর হাদির সরকারকে স্থিতিশীল করা এ জোটের উদ্দেশ্য। ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা হাদি সরকারের বিরুদ্ধে যুদ্ধ করছে। আর এই যুদ্ধে ইতিহাসের ভয়াবহতম দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে ইয়েমেন।

এদিকে এ বছরের আগস্টে এক স্কুল বাসে বিমান হামলায় ৪০ শিশুসহ ৫১ জন প্রাণ হারিয়েছিল। আন্তর্জাতিক সম্প্রদায় এই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে নিরপেক্ষ তদন্তের আহ্বান জানায়।

জাতিসংঘের কমিটির ভাইস চেয়ারম্যান ক্ল্যারেন্স নেলসন বলেন, আমরা তাদের অবিলম্বে এই হামলা বন্ধের আহ্বান জানাই। নিহত বেসামরিকদের ২০ শতাংশই শিশু। অর্থাৎ প্রাণ হারানো প্রতি পাঁচজনের মধ্যে একজনের বয়স ১৮ এর নিচে।

জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী, সৌদি জোটের হামলায় এখন পর্যন্ত অন্তত এক হাজার ২৪৮ জন শিশু প্রাণ হারিয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer