Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ইসিকে ইভিএম থেকে সরে আসার আহ্বান তাবিথের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:১৯, ১৬ জানুয়ারি ২০২০

আপডেট: ১৯:৫৭, ১৬ জানুয়ারি ২০২০

প্রিন্ট:

ইসিকে ইভিএম থেকে সরে আসার আহ্বান তাবিথের

ছবি- সংগৃহীত

ঢাকা : আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সিদ্ধান্ত থেকে নির্বাচন কমিশনকে সরে আসার আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটির বিএনপির মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল।

তিনি বলেন, আমরা ইভিএমের ব্যবহার নিয়ে আশঙ্কায় রয়েছি। আমরা প্রযুক্তিবিরোধী নই, কিন্তু ভোট দেয়ার ক্ষেত্রে এ প্রযুক্তি ব্যবহার নিয়ে আমাদের আশঙ্কা ও আপত্তি রয়েছে।কারণ নির্বাচন কমিশন নিজেরাই স্বীকার করেছেন ইভিএম ব্যবহার করার মতো নিজস্ব লোকবল তাদের নেই, এ প্রযুক্তি ব্যবহার করতে তাদের লোক ধার করতে হচ্ছে।

তা ছাড়া ইভিএম ব্যবহার করতে দেশের মানুষ এখনও প্রস্তুত নয়। বৃহস্পতিবার নির্বাচনী গণসংযোগকালে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে বিএনপির মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল এসব কথা বলেন।তিনি আরও বলেন, নির্বাচনে ইসির অংশীজন হচ্ছে¬ন রাজনৈতিক দল ও ভোটাররা। দেশের বেশিরভাগ রাজনৈতিক দল ও ভোটার ইভিএম ব্যবহারের বিপক্ষে; কিন্তু ইসি এখনও ইভিএম থেকে সরে আসেনি।

ডিএনসিসির এ মেয়রপ্রার্থী বলেন, ইভিএমের সফটওয়্যার ও এর ব্যবহারের নানা বিষয় নিয়ে ইসির কাছে কিছু প্রশ্নের উত্তর জানতে চেয়েছি আমরা; কিন্তু এখনও তারা আমাদের এ বিষয়ে কিছুই জানাননি।

নির্বাচন কমিশনকে বলব– দেশের বেশিরভাগ রাজনৈতিক দল ভোটারদের ইচ্ছার কথা বিবেচনায় এনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত থেকে সরে আসুন।

বৃহস্পতিবার সকালে বসুন্ধরা সিটির সামনে থেকে নির্বাচনী প্রচার শুরু করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে বিএনপির মনোনীত মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল। বেলা ১১টার দিকে তিনি প্রচার শুরু করেন।

এ সময় হাজার হাজার নেতাকর্মী ও স্থানীয় মানুষের সমাগম হয়। তাবিথ আউয়াল সাধারণ মানুষের সঙ্গে কুশলবিনিময় করেন এবং নগর উন্নয়নে ভূমিকা রাখতে ধানের শীর্ষ প্রতীকে ভোট চান।

তার সঙ্গে এ সময় উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপাসনের উপদেষ্টা আতাউর রহমান ঢালী, বিএনপির প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানী, নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দিন আলম, নিপুণ রায় চৌধুরী, ঢাকা মহানগর বিএনপি উত্তরের সহসভাপতি বজলুল বাসিদ আঞ্জু, যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব, মহিলা দলের সাধারণ সম্পাদিকা সুলতানা আহমেদ, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, সাধারণ সম্পাদক আবদুল কাদের ভূঁইয়া জুয়েল, সিনিয়র সহসভাপতি মোস্তাফিজুর রহমান, সহসভাপতি গোলাম সরোয়ার, কমিশনার প্রার্থী আনোয়ারুজ্জামান আনোয়ার, যুবদল ঢাকা মহানগর উত্তরের সভাপতি এসএম জাহাঙ্গীর হোসেনসহ বিএনপি ও তার অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

বিএনপির গণজোয়ার দেখে সরকারি দলের প্রার্থীরা ভয় পেয়ে উল্টো বিএনপির প্রার্থীদের ভয় দেখানোর চেষ্টা করছে, এমন অভিযোগ করে তাবিথ আউয়াল বলেন, আমাদের ভয় দেখানোর চেষ্টা না করে ভোটারদের কাছে যান, ভোট চান। এ সময় কাউন্সিলর প্রার্থী ও দলীয় নেতাকর্মীদের ওপর হামলা বন্ধের আহ্বান জানান তাবিথ আউয়াল।

তাবিথ আউয়াল বলেন, নির্বাচনী পরিবেশ সকালে এক রকম আর বিকালে আরেক রূপ ধারণ করে। সকালে প্রচার চালাতে পারলেও বিকালে বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থীসহ নেতাকর্মীদের ওপর হামলা করা হয়।

বুধবার বিকালে ১নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীর প্রচারণায় হামলা চালিয়ে ১২ জনকে আহত করা হয়েছে।

তিনি বলেন, আওয়ামী লীগ ধানের শীষের গণজোয়ার দেখে ভীত হয়ে হামলা ও হুমকি দিচ্ছে। যেন ভোটাররা ৩০ তারিখ কেন্দ্রে গিয়ে ভোট প্রয়োগ করতে না পারেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer