Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ৪ ১৪৩০, মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪

ইসলামী শরিয়ায় কৃষি উদ্ভাবন ও প্রযুক্তি বিষয়ক মতবিনিময়

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৩৬, ২৩ জুলাই ২০১৯

আপডেট: ২৩:৩৮, ২৩ জুলাই ২০১৯

প্রিন্ট:

ইসলামী শরিয়ায় কৃষি উদ্ভাবন ও প্রযুক্তি বিষয়ক মতবিনিময়

ছবি: সংগৃহীত

কৃষিবিদ ইন্সটিটিউট হলে মিডিয়া অঙ্গনের খ্যাতিমান আলেমদের নিয়ে “ইসলামী শরিয়ায় কৃষি বিষয়ক উদ্ভাবন ও কৃষি প্রযুক্তি” বিষয়ক এক মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার দুপুরে রাহাবার মাল্টিমিডিয়ার লি. এর সহযোগিতায় Farming Future Bangladesh এর আয়োজনে রাজধানীর খামারবাড়িস্থ কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে “ইসলামী শরিয়ায় কৃষি বিষয়ক উদ্ভাবন ও কৃষি প্রযুক্তি”(Agricultural Innovations & Agri-biotechnology in Islamic Shariah) শীর্ষক আলোচনা সভায় সভাপতিত্ব করেন ফার্মিং ফিউচার বাংলাদেশ এর চেয়ারম্যান আলী হোসাইন।

আয়োজনটি সঞ্চালনায় ছিলেন রাহাবার মাল্টিমিডিয়া লি. এর ব্যবস্থাপনা পরিচালক এবং বিশিষ্ট অনুষ্ঠান নির্মাতা মোহাম্মদ ইকবাল। শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ফার্মিং ফিউচার বাংলাদেশ এর সিনিয়র ম্যানাজার সাদিক উদ্দিন। সিইও মোঃ আরিফ হোসেন ফার্মিং ফিউচার বাংলাদেশ’র প্রেক্ষাপট, উদ্দেশ্য, নীতিমালা এবং কার্যক্রম সম্পর্কিত ধারণা দেন। এতে দেশের খ্যাতিমান ইসলামিক স্কলারগণ অংশগ্রহণ করেন।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন লেখক ও গবেষক মুহতারাম আলী হাসান তৈয়ব। আলোচনায় অংশ নেন শায়েখ আহমাদুল্লাহ, অধ্যক্ষ শায়েখ আনোয়ার হোসেন মোল্লা, হাফেজ মুফতি সাইফুল ইসলাম, শায়েখ মাহমুদুল হাসান, মুফতি মোহাম্মদ জাকারিয়া, শায়েখ কামরুল হাসান রাহমানী, শায়েখ সাদিকুর রহমান আজহারী, শায়েখ মোহাম্মদ হেদায়েতুল্লাহ, গাজী মোহাম্মদ সানাউল্লাহ রাহমানী, শায়েখ সাইফুল্লাহ বকশী, শায়েখ ওবায়েদুল্লাহ আল-কাফী,  শায়েখ মোস্তাফিজুর রহমান, শায়েখ মুহাম্মদ আবদুল কাহ্হার সিদ্দিকী এবং শায়েখ আমিন ইকবাল।

আলোচকগণ ইসলামে কৃষির গুরুত্ব, কৃষির বহুমাত্রিক ধারণা, বাংলাদেশে বহুমাত্রিক কৃষি পণ্য উৎপাদন, সংরক্ষণ ও বিপণন এবং কৃষি ক্ষেত্রে বিভিন্ন আধুনিক প্রযুক্তির ব্যবহার প্রসঙ্গে কুরআন সুন্নাহর আলোকে দিক নির্দেশনা তুলে ধরেন। এসময়ে বক্তারা আরও বলেন, ধর্মীয় আলোচনার পাশাপাশি জুমুয়ার খতীবদের দায়িত্ব শরীয়তের দৃষ্টিকোণ থেকে ইসলামী শরিয়ায় কৃষি বিষয়ক যে গুরুত্ব প্রদান করা হয়েছে তা মুসল্লিদের সামনে তুলে ধরা, এবং জনগণের মাঝে গণসচেতনতা সৃষ্টি করা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer