Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ভারতের যুদ্ধজাহাজ মোতায়েন

India News Network

প্রকাশিত: ০০:১৩, ৪ আগস্ট ২০২১

আপডেট: ০০:৫১, ৪ আগস্ট ২০২১

প্রিন্ট:

ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ভারতের যুদ্ধজাহাজ মোতায়েন

ভারতীয় নৌবাহিনী বন্ধু রাষ্ট্রসমূহের সঙ্গে নিয়মিত এ ধরণের আয়োজনে অংশ নিয়ে থাকে

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বন্ধু রাষ্ট্র সমূহের সঙ্গে সামরিক সহযোগিতা আরও এক ধাপ বাড়ানোর পদক্ষেপ নিলো ভারত। ভারতীয় নৌ বাহিনীর ইস্টার্ন ফ্লিটের টাস্ক ফোর্সকে পাঠানো হলো দক্ষিণ পূর্ব এশিয়ার দক্ষিণ চীন সাগর ও প্রশান্ত মহাসাগরীয় এলাকায়। 

গত ০২ আগস্ট, সোমবার, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘অ্যাক্ট ইস্ট পলিসি’ মেনে একাধিক যুদ্ধজাহাজ এবং সাবমেরিন ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মোতায়েন করছে ভারত। যুদ্ধজাহাজ গুলোর মধ্যে রয়েছে গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার রণবিজয়, গাইডেড মিসাইল ফ্রিগেট শিবালিক, অ্যান্টি-সাবমেরিন করভেট কাদমত এবং গাইডেড মিসাইল করভেট কোরা। আগামী দু’মাস ওই অঞ্চলে টহল দেবে এই যুদ্ধজাহাজগুলো। 

এছাড়াও, মালয়েশিয়া, ভিয়েতনাম, ফিলিপাইন, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া এবং অস্ট্রেলিয়ার নৌ বাহিনীর সঙ্গে মহড়ায় অংশ নেবে ভারতীয় নৌ বাহিনী। পাশাপাশি, জাপান, অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মালাবার-২ নামে যৌথ মহড়াতেও অংশ নেওয়ার কথা রয়েছে ভারতের।

উল্লেখ্য, এ ধরণের মহড়া মিত্র রাষ্ট্র সমূহের সঙ্গে ঘনিষ্ঠতা জোরদারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ভারতীয় নৌবাহিনী বন্ধু রাষ্ট্রসমূহের সঙ্গে নিয়মিত এ ধরণের আয়োজনে অংশ নিয়ে থাকে। মূলত, সন্ত্রাসবাদ বিরোধী ভূমিকায় পারস্পরিক সম্পর্ক, স্বার্থ রক্ষা এবং আস্থা বৃদ্ধি, অংশীদারিত্বকে যুগোপযুগী করে গড়ে তোলা এবং উন্নত সামরিক প্রশিক্ষণের লক্ষ্যে যৌথ মহড়ার আয়োজন করে থাকে সমমনা মিত্র দেশগুলো।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer