Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ইতিহাসের সর্বাধিক ক্ষতির মুখে ফেসবুক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৩৭, ১৪ মার্চ ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ইতিহাসের সর্বাধিক ক্ষতির মুখে ফেসবুক

ঢাকা : ইতিহাসের সর্বাধিক ক্ষতির মুখে রয়েছে ফেসবুক। বুধবার বিশ্বব্যাপী ব্যবহারকারীরা ফেসবুক লগ ইন করতে করতে পারেননি। এর আগে সবশেষ ২০০৮ সালে এই মাধ্যমটি একই ধরনের সমস্যায় পড়েছিল। তখন এই সামাজিক যোগাযোগ মাধ্যমটির ব্যবহারকাটি ছিল মাসে ১৫০ মিলিয়ন। সেখানে বর্তমানে এই ব্যবহারকারী মাসিক ২.৩ বিলিয়ন।

সমস্যা হয় ফেসবুকের মেসেজিং অ্যাপ এবং ছবি শেয়ারিং সাইট ইনস্টগ্রামেও। কি কারণে এই সমস্যা হয়েছে তা এখনো প্রকাশ করা হয়নি। এক বিবৃতিতে ফেসবুক বলেছে, অনেক ব্যবহারকারীর ফেসবুক অ্যাপে প্রবেশ করতে সমস্যা হচ্ছে। বিষয়টি নিয়ে আমরা সচেতন। এই বিষয়টি আমরা যতোটা দ্রুত সম্ভব সমাধানের চেষ্টা করছি।

অন্য সামাজিক যোগাযোগের মাধ্যমে এটা চাওর হয়েছে ডিভিওস নামে একটি উচ্চ মাত্রার সাইবার আক্রমণের মুখে পড়েছে ফেসবুক। তবে প্রতিষ্ঠানটি এ ধরনের আক্রমণের কথা অস্বীকার করেছে।

ব্যবহারকারীরা জানিয়েছেন, ইনস্টাগ্রামে নতুন কিছু পোস্ট করা যাচ্ছিল না, এমনকি রিফ্রেশও দেওয়া যাচ্ছিল না। ডেস্কটপ ভার্সনে মেসেঞ্জার কাজ করছিল না। মোবাইল অ্যাপে কিছু বার্তা আদান-প্রদান করা গেলেও ছবির ক্ষেত্রে সমস্যা হচ্ছিল। ফেসবুকের আরেকটি মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপেও একই সমস্যা হচ্ছিল।

বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের উপর নজর রাখা একটি প্রতিষ্ঠান ডাউন ডিটেক্টর জানায়, সমস্যাটি বৈশ্বিক। ফেসবুকের উপর মানুষের আস্থা কমছে। তাই ফেসবুকের চেয়ে ব্যববহারকারীরা অন্য মাধ্যমের উপর নির্ভর করছে।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer