Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

ইট ভাটা : ভোলায় ঝুঁকিতে জনস্বাস্থ্য ও ফসলি জমি

ফয়সল বিন ইসলাম নয়ন, ভোলা প্রতিনিধি

প্রকাশিত: ২৩:৫৪, ১৩ নভেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ইট ভাটা : ভোলায় ঝুঁকিতে জনস্বাস্থ্য ও ফসলি জমি

ছবি : বহুমাত্রিক.কম

ভোলা: ভোলার চরফ্যসনে পরিবেশগত ছাড়পত্র ও লাইসেন্স ছাড়াই ঘনবসতি এলাকাগুলোতে একের পর এক গড়ে উঠছে অবৈধ ইটভাটা। প্রশাসনের চোখের সামনেই এসব ইটভাটাতে বেআইনিভাবে পোড়ানো হচ্ছে কাঠ। এতে বিষাক্ত ধোঁয়ায় বিপন্ন হচ্ছে পরিবেশ। তাছাড়া মারাত্মক ঝুঁকির মধ্যে পড়েছে মানুষের স্বাস্থ্য ও ফসলি জমি।

ইটভাটার বর্জ্যে কৃষিজমির উর্বরতা হ্রাস পেয়ে কমছে উৎপাদন। সেইসঙ্গে নষ্ট হচ্ছে এইসব এলাকার গাছের ফল। ভাটার কালো ধোঁয়ায় শ্বাসকষ্টসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে মানুষ।

চরফ্যাসনে মোট ২৫টি ইটভাটার মধ্যে ৬টির লাইসেন্স থাকলেও বাকি ১৯টি গড়ে উঠেছে অবৈধ ভাবে এবং ২৫টি ইটভাটার মধ্যে ২২টি গড়ে উঠেছে লোকালয়ের ফসলি জমি নষ্ট করে। আইনানুযায়ী ১’শ ২০ ফুট চিমনি দিয়ে কয়লা ব্যবহার করে ইট পোড়াতে হয়।
অথচ কাঠ দিয়ে ২০ থেকে ৪০ ফুট ড্রাম চিমনিতে ইট পোড়ানো হচ্ছে। এ অবস্থায় পরিবেশ দূষণ থেকে ফসলি জমি ও ঘরবাড়ি রক্ষায় ইটভাটাগুলো সরিয়ে নেয়ার দাবি জানিয়েছেন স্থানীয়রা।

এব্যাপারে বরিশাল পরিবেশ অধিদপ্তর’র পরিচালক মো: আব্দুল হালিম বলেন, ‘জনবসতি এলাকায় ইট পোড়ানোর কোন সুযোগ নেই। যদি কেউ আইন অমান্য করে থাকে তবে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’ ভোলার জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক জানান, ‘লাইসেন্সবিহীন ইটভাটাগুলো বন্ধে শিগগিরই ব্যবস্থা নেয়া হবে।’

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer