Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

ইজতেমার মূল ‌‘আখেরি মোনাজাত’ শনিবার ১০টায়

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪২, ১৫ ফেব্রুয়ারি ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ইজতেমার মূল ‌‘আখেরি মোনাজাত’ শনিবার ১০টায়

ঢাকা: স্থান সংকুলান না হওয়ায় গত কয়েক বছর ধরে দুই পর্বে ইজতেমা করা হয়েছিল। সেখানে দেখা গেছে, ইজতেমার ঐতিহ্যবাহী আখেরি মোনাজাত প্রথম পর্বেই অনুষ্ঠিত হতো। পরের পর্বে অনানুষ্ঠানিক মোনাজাত পরিচালিত হতো। এ বছরও ইজতেমার মূল ‌‘আখেরি মোনাজাত’ শনিবার ১০টায় অনুষ্ঠিত হবে।

কাকরাইলের অন্যতম শূরা সদস্য ও প্রথম পর্বের পরিচালক মাওলানা জুবায়ের হাসান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

২০১৯ সালের বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিক বয়ান আজ শুক্রবার শুরু হলেও গতকাল বৃহস্পতিবার আসরের পর থেকে আসা মুসল্লিদের উদ্দেশে বয়ান অব্যাহত রয়েছে। পাকিস্তানের মাওলানা ওবায়দুল্লাহ খুরশিদ বাদ আসর বয়ান শুরু করেন। এ বয়ান তরজমা করেন বাংলাদেশের মাওলানা মো. জাকির হোসেন।

বাদ মাগরিব শুরু হয় বিশ্ব ইজতেমার আমবয়ান। আমবয়ান করেন ভারতের মাওলানা আহমেদ লাট। আমবয়ান তরজমা করেন বাংলাদেশের মাওলানা ওমর ফারুক। প্রতিবছর আমবয়ানের মধ্য দিয়েই বিশ্ব ইজতেমা শুরু হয়।

ভারতের সাদ কান্ধলভির আসা না-আসা নিয়ে গত বছর তাবলিগ জামাতের বিভক্তি দৃশ্যমান হয়ে উঠে। এ বছর সরকার ১৫, ১৬, ১৭ ও ১৮ মোট চারদিন দুই পর্বে ইজতেমা করার সিদ্ধান্ত নেয়। ১৫ ও ১৬ তারিখ শুক্র ও শনিবার প্রথম পর্বে কাকরাইলের মাওলানা জুবায়ের হাসান নেতৃত্ব দেবেন। পরের দুই দিন সৈয়দ ওয়াসেফুল ইসলাম নেতৃত্ব দেবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer