Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

ইউরোপের ২৬ দেশের ভিসা তালিকায় নাম নেই বাংলাদেশের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩২, ২৮ জুন ২০২০

আপডেট: ১৮:৩৩, ২৮ জুন ২০২০

প্রিন্ট:

ইউরোপের ২৬ দেশের ভিসা তালিকায় নাম নেই বাংলাদেশের

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো তাদের সীমানা খুলে দিচ্ছে। এর ফলে চালু হতে যাচ্ছে মহাদেশটির সেনজেন এলাকার দেশগুলোতে বিমান চলাচল।গালফ নিউজ জানায়, জুলাইয়ের শুরুতে ইইউ দেশগুলোর সীমানা উন্মুক্ত হচ্ছে। এরই প্রেক্ষিতে ইউরোপের সেনজেনভুক্ত দেশগুলো ৫৪টি দেশের নাম প্রকাশ করেছে যারা ভিসা পাবে।

তবে সেনজেনভুক্ত দেশের ভিসা তালিকায় নেই বাংলাদেশ। যদিও সেখানে অন্তর্ভুক্ত হয়েছে প্রতিবেশী ভারত ও মিয়ানমারের নাম। ভ্রমণ করতে পারবেন ভুটানের নাগরিকেরাও। তালিকাটিতে বাংলাদেশের মতো নাই পাকিস্তান ও নেপালের নামও।

৫৪টি দেশ ছাড়া তালিকার বাইরে থাকা দেশগুলোর নাগরিকেরা সেনজেনভুক্ত এসব দেশে ভ্রমণ করতে পারবেন না। করোনা পরিস্থিতি এবং প্রত্যেক দেশে মহামারি নিয়ন্ত্রণের ব্যবস্থা পর্যবেক্ষণের মাধ্যমে তালিকাটি হালনাগাদ করা হবে বলে জানিয়েছেন ইইউ কর্মকর্তারা।

১৯৮৫ সালে লুক্সেমবার্গে একটি চুক্তির মাধ্যমে মানুষের যাতায়াত সহজ করার লক্ষ্যে ইউরোপীয় দেশগুলোকে একীভূত করে এই সেনজেন অঞ্চলের সৃষ্টি হয়। এই চুক্তির পর থেকে দেশগুলোর মধ্যে কোনো সীমানা নিয়ন্ত্রণ নেই। ফলে সেনজেন ভিসা সুবিধার আওতায় এই অঞ্চলের অধিভূক্ত সবগুলো দেশ ঘুরে আসা যায়।

বর্তমানে সেনজেনভুক্ত ২৬টি দেশ রয়েছে। দেশগুলি হচ্ছে- অস্ট্রিয়া, আইসল্যান্ড, ইতালি, এস্তোনিয়া, গ্রিস, চেক রিপাবলিক, জার্মানি, ডেনমার্ক, নেদারল্যান্ড, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, ফ্রান্স, ফিনল্যান্ড, বেলজিয়াম, মাল্টা, লুক্সেমবার্গ, লাটভিয়া, লিথুয়ানিয়া, স্পেন, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, সুইজারল্যান্ড, সুইডেন ও হাঙ্গেরি।

সবশেষ হালনাগাদ করা সেনজেন অঞ্চলের ভিসা তালিকায় থাকা দেশগুলো হচ্ছে- আলবেনিয়া, আলজেরিয়া, অ্যান্ডোরা, অ্যাঙ্গোলা, অস্ট্রেলিয়া, বাহামাস, ভুটান, বসনিয়া এবং হার্জেগোভিনা, কানাডা, চীন, কোস্টারিকা, কিউবা, উত্তর কোরিয়া, ডোমিনিকা, মিশর, ইথিউপিয়া, জর্জিয়া, গায়ানা, ভারত, ইন্দোনেশিয়া, জ্যামাইকা, জাপান, কাজাখস্তান, কসোভা, লেবানন, মরিশাস, মোনাকো, মঙ্গোলিয়া, মন্টিনিগ্রো, মরোক্কো, মোজাম্বিক, মিয়ানমার, নামিবিয়া, নিউজিল্যান্ড, নিকারাগুয়া, পালাউ, প্যারাগুয়ে, রুয়ান্ডা, সেন্ট লুসিয়া, সার্বিয়া, দক্ষিণ কোরিয়া, তাজিকিস্তান, থাইল্যান্ড, তিউনিসিয়া, তুরস্ক, উগান্ডা, তুর্কমেনিস্তান, ইউক্রেন, উরুগুয়ে, ভ্যাটিকান সিটি, ভেনেজুয়েলা, ভিয়েতনাম এবং জাম্বিয়া।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer