Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

ইউরোপে হুমকি মোকাবিলায় একসঙ্গে লড়াইয়ের ঘোষণা ফ্রান্স ও জার্মানির

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:২০, ১০ মে ২০২২

প্রিন্ট:

ইউরোপে হুমকি মোকাবিলায় একসঙ্গে লড়াইয়ের ঘোষণা ফ্রান্স ও জার্মানির

ইউরোপে যেকোনো হুমকি মোকাবিলায় একসঙ্গে লড়াইয়ের ঘোষণা দিয়েছে ফ্রান্স ও জার্মানি। সোমবার বার্লিন সফরে এসে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ইউরোপে গণতন্ত্র রক্ষায় ঐক্যের কোনো বিকল্প নেই। এদিকে, ইউক্রেন যে সহজেই ইইউ সদস্যপদ পাচ্ছে না সে বিষয়টি আবারও স্পষ্ট করেছেন ম্যাক্রোঁ। খবর বিবিসি`র।

ফ্রান্সের পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর সোমবারই প্রথম বার্লিন সফরে যান ইমানুয়েল ম্যাক্রোঁ। এ সময় তাকে স্বাগত জানান জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ। অনাড়ম্বর অনুষ্ঠানে জার্মানির বিশেষ সামরিক পুরস্কারে ভূষিত হন ৪৪ বছর বয়সী প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।

প্রতিবেশী দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদারের ঘোষণা দিয়ে জার্মান চ্যান্সেলর শলজ বলেন, ইউরোপে শান্তি ধরে রাখতে আগামীতে কঠিন চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে দুই দেশকে। তিনি আরও বলেন, আমরা দুদেশই একটি শক্তিশালী স্বাধীন সার্বভৌম ইউরোপ গড়তে অঙ্গীকারবদ্ধ। সামনের দিনগুলোতে আমাদের আরও গুরুত্বপূর্ণ অনেক কাজ করতে হবে। বিশেষ করে ইউক্রেনকে রুশ বাহিনী থেকে বাঁচাতে সম্ভাব্য সবকিছু করতে হবে।

এ সময় ফরাসি প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনের কারণে ইউরোপের কোনো ক্ষতি হোক সেটা ইইউ কখনোই চায় না। তাই যুদ্ধ যাতে ইউরোপে ছড়িয়ে না পড়ে সে বিষয়ে ইইউ নেতাদের সজাগ থাকতে হবে। তিনি আরও বলেন, ইউক্রেন যুদ্ধের কারণে এ মুহূর্তে ইউরোপ কঠিন পরিস্থিতির মুখোমুখি। ইউক্রেনকে সহায়তা করে যেতে হবে । একই সঙ্গে গণতন্ত্র ধরে রাখার পাশাপাশি এ যুদ্ধ যাতে ইউরোপে ছড়িয়ে না পড়ে সে বিষয়েও খেয়াল রাখতে হবে।

একই দিন বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয় পার্লামেন্টের এক বক্তব্যে ফরাসি প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনের ইইউতে অন্তর্ভুক্তির আবেদনটি বিবেচনায় থাকলেও সিদ্ধান্ত গ্রহণে কয়েক বছর লাগতে পারে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষের ঐতিহাসিক ৭৭তম বছরে জাতির উদ্দেশে জাতীয় গণমাধ্যমে বক্তব্য দেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ। এ সময় তিনি ১৯৩৩ থেকে ১৯৪৫ সালের মধ্যে সংঘটিত দ্বিতীয় বিশ্বযুদ্ধের তৎকালীন নাৎসি বাহিনীর বর্বরতার প্রসঙ্গ টেনে বলেন, সেদিন সোভিয়েত ইউনিয়নের সাহায্যে জার্মানি নাৎসিমুক্ত হয়েছিল, তার জন্য এখনো জার্মানির সাধারণ জনগণ কৃতজ্ঞ। বর্তমানে ইউক্রেনে রুশ বাহিনীর হামলার বিষয়টি তুলে ধরে তিনি বলেন, ইউক্রেনকে রক্ষায় সবকিছু করতে প্রস্তুত জার্মানি। সেখানে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সেনারা যা করছে তা অগ্রহণযোগ্য ও অমানবিক।

তিনি আরও বলেন, ‘সমালোচকদের ধারণা দেশটিতে ভারী অস্ত্র সরবরাহ নিয়ে আমি গড়িমসি করছি, আসলে তা নয়। আমরা কোনোভাবেই যুদ্ধে জড়িয়ে যেতে চাইনি, আর চাইব না।’

এছাড়াও দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ভারী অস্ত্র সরবরাহের আবেদনের পরিপ্রেক্ষিতে ইতোমধ্যে দুর্ধর্ষ বুশমাস্টার সাঁজোয়া ট্যাংক, বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র, আর্টিলারিসহ রাডার ইনস্টলেশন মেশিনসহ ভারী অস্ত্র সরবরাহের বিষয়টিও জাতির উদ্দেশে তুলে ধরেন শলজ।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer